ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

মেকআপ ম্যানের বর্ণহীন জীবনের আকুতি

রাহাত সাইফুল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৭, ৫ জানুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মেকআপ ম্যানের বর্ণহীন জীবনের আকুতি

রাহাত সাইফুল : কিশোর বয়স থেকেই অন্যকে সাজানোর কাজে নিজেকে নিয়োজিত রেখেছেন রূপসজ্জা শিল্পী আবদুর রহমান। বয়স সত্তর তবে এ বয়সে এসেও একই কাজে নিজেকে ব্যস্ত রেখেছেন তিনি। তার হাতের ছোঁয়ায় বদলে গেছেন অনেক তারকা। অন্যকে সাজাতে গিয়ে নিজের জীবনটাইকে সাজাতে ভুলে গেছেন এই শিল্পী। কাজকে ভালোবেসে এতটাই ব্যস্ত ছিলেন যে সাজানো হয়নি তার সংসার।

 

বর্তমানে গুরুতর অসুস্থ অবস্থায় এক বন্ধুর বাসায় নিঃসঙ্গ জীবন যাপন করছেন আবদুর রহমান। রাইজিংবিডিকে এমনটাই জানান তার বন্ধু আলী আহসান।

 

গত ৩ জানুয়ারি স্ট্রোক  করলে তাকে রাজধানীর কমফোর্ট হাসপাতালে ভর্তি করা হয়। এখন তার উন্নত চিকিৎসার প্রয়োজন। এদিকে আর্থিক অবস্থা একদমই ভালো নয়। চিকিৎসার জন্য এখন তার আর্থিক সাহায্যের প্রয়োজন।

 

এ বিষয়ে জানতে রাইজিংবিডির এ প্রতিবেদক কথা বলেন অসুস্থ আবদুর রহমানের সঙ্গে। এ সময় অসুস্থতার কারণে ঠিকমতো কথা বলতে না পারলেও কথা বলার চেষ্টা করেন তিনি।

 

এ প্রসঙ্গে তিনি রাইজিংবিডিকে বলেন, ‘আমার শরীরের অবস্থা ভালো না। শরীর এখন কাঁপছে। আমার চিকিৎসার জন্য টাকা প্রয়োজন। আমার হাতে চিকিৎসার জন্য কোনো টাকা নেই। তাই সবার কাছে সাহায্য চাচ্ছি। আমার জন্য দোয়া করবেন।’

 

এরপর তিনি আর কথা গুছিয়ে বলতে পারেনি। ফোনটি দেন তার বন্ধু আলী আহসানের কাছে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘রহমান ভাই আমার সিনিয়র বন্ধু। তিনি এখন আমার কাছেই আছেন। তার কেউ নেই। কারণ তিনি বিয়ে করেননি। তিনি ছিলেন বাবা-মায়ের একমাত্র ছেলে। তার আর্থিক অবস্থা ভালো না। এখন আমরা কয়েকজন বন্ধু মিলে ফান্ড তৈরি করছি। ফান্ড তৈরি হলে চিকিৎসা করাব। সবাই তার জন্য দোয়া করবেন।’

 

তার হাতের ছোঁয়ায় রুপালি পর্দায় হাজির হয়েছেন অসংখ্য তারকা। ১৯৬৫ সালে ‘মিলান’ শিরোনামের সিনেমার মাধ্যমে প্রথম চলচ্চিত্রে রূপসজ্জা শিল্পী হিসেবে কাজ শুরু করেন। যদিও সিনেমাটি আলোর মুখ দেখিনি। এরপর অসংখ্য জনপ্রিয় সিনেমায় তিনি শিল্পীদের রূপসজ্জার কাজ করেছেন। এ পর্যন্ত কাজের স্বীকৃতিস্বরূপ তার হাতে উঠেছে অসংখ্য পুরস্কার। এর মধ্যে দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেয়েছেন।

 

২০১০ সালে মুক্তিপ্রাপ্ত ‘মনের মানুষ’ সিনেমার জন্য শ্রেষ্ঠ মেকআপ ম্যান হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। এরপরে ২০১৪ সালে মাসুদ পথিক পরিচালিত সরকারি অনুদানের সিনেমা ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’সিনেমার জন্য দ্বিতীয়বারের মতো শ্রেষ্ঠ মেকআপ ম্যান হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। সর্বশেষ ‘ভুবন মাঝির নাও’ শিরোনামের সিনেমায় তিনি মেকআপ ম্যানের কাজ করেছেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৫ জানুয়ারি ২০১৭/রাহাত/মারুফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়