ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রাজশাহীতে ভিজিএফ চাল পাচ্ছেন দেড় লাখ মানুষ

তানজিমুল হক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১২, ২২ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে ভিজিএফ চাল পাচ্ছেন দেড় লাখ মানুষ

ফাইল ফটো

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : পবিত্র ঈদুল-আজহা উপলক্ষে এবার রাজশাহী জেলায় ১ লাখ ৪৪ হাজার ৭০৬ জন অসহায় ও দুস্থ ব্যক্তি বিশেষ সহায়তার (ভিজিএফ) চাল পাচ্ছেন।

রাজশাহী জেলার নয় উপজেলা ও চৌদ্দ পৌরসভায় ঈদের আগেই এ খাতে প্রায় ১ হাজার ৪৪৭ মেট্রিকটন চাল বিরতণ করা হবে। ইতিমধ্যেই সুবিধাভোগীদের মাঝে চাল বিতরণ শুরু হয়েছে বলে রাজশাহী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় নিশ্চিত করেছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন দফতরের প্রধান সহকারী শাহ মোহাম্মদ জানান, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে এবার জেলার নয় উপজেলায় ১ লাখ ৪ হাজার ৬৫৭ জন সুবিধাভোগীর ভিজিএফ চাল পাচ্ছেন।

আর চৌদ্দ উপজেলায় এর সংখ্যা ৪০ হাজার ৪৯ জন। প্রত্যেককে ১০ কেজি করে বিতরণ করা হচ্ছে জেলায় প্রায় ১ হাজার ৪৬ মেট্রিকটন এবং পৌর এলাকায় প্রায় ৪০০ মেট্রিকটন চাল।

এ বার মধ্যে গোদাগাড়ীতে ১৮ হাজার ৮২১ জনকে ১৮৮ দশমিক ২১ মেট্রিকটন, তানোরে ১০ হাজার ৬২১ জনকে ১০৬ দশমিক ২১ মেট্রিকটন, বাগমারায় ১৭ হাজার ৪৮৩ জনকে ১৭৪ দশমিক ৮৩ মেট্রিকটন, বাঘায় ৮ হাজার ৭৭২ জনকে ৮৭ দশমিক ৭২ মেট্রিকটন, পুঠিয়ায় ৯ হাজার ৬৬৪ জনকে ৯৬ দশমিক ৬৪ মেট্রিকটন, মোহনপুরে ৭ হাজার ৭৫৮ জনকে ৭৭ দশমিক ৫৮ মেট্রিকটন, চারঘাটে ১৪ হাজার ৩২১ জনকে ১৪৩ দশমিক ২১ মেট্রিকটন, দুর্গাপুরে ৯ হাজার ৭৩০ জনকে ৯৭ দশমিক ৩০ মেট্রিকটন এবং পবায় ৭ হাজার ৮৮৭ জনকে ৭৮ দশমিক ৮৭ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

একইসাথে রাজশাহীর চৌদ্দ পৌরসভায় ৪০ হাজার ৪৯ জনকে ৪০০ দশমিক ৪৯০ মেট্রিকটন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ওই তালিকায় সবার শীর্ষে রয়েছে ক-ক্যাটাগরির গোদাগাড়ী, নওহাটা ও তাহেরপুর পৌরসভা। এ তিন পৌরসভার প্রতিটিতে ৪ হাজার ৬২১ জনকে ৪৬ দশমিক ২১০ মেট্রিকটন করে চল বরাদ্দ দেওয়া হয়েছে।

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা খ-ক্যাটাগরির মুন্ডমালা, কাঁকনহাট, বাঘা, কেশরহাট ও চারঘাট পৌরসভায় সুবিধাভোগীর সংখ্যা ৩ হাজার ৮১ জন করে। প্রতিটি পৌরসভায় বরাদ্দ দেওয়া হয়েছে ৩০ দশমিক ৮১০ মেট্রিকটন করে। আর তালিকার নিচের দিকের থাকা গ-ক্যাটাগরির পুঠিয়া, তানোর, কাটাখালি, দুর্গাপুর, আড়ানী ও ভবানীগঞ্জ পৌরসভায় প্রতিটিতে ১ হাজার ৫৪০ জনেক বরাদ্দ দেওয়া হয়েছে ১৫ দশমিক ৪০০ মেট্রিকটন করে।

তিনি আরো জানান, গত মাসে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সুবিধাভোগীদের তালিকা তৈরি  শুরু হয়। ওই তালিকা অনুসারে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয় গত ৯ সেপ্টেম্বর চাল বরাদ্দ দেয়। এরপর দিনই তা সংশ্লিষ্ট উপজেলা ও পৌরসভায় বরাদ্দ দেওয়া হয়েছে।

এদিকে মঙ্গলবার পর্যন্ত জেলার ১৭টি ইউনিয়নের মধ্যে ১৭টিতে সুবিধাভোগীদের মধ্যে ভিজিএফ চাল বিতরণ শেষ হয়েছে। এছাড়া ১৪ পৌরসভার মধ্যে ৭টিতে চাল বিতরণ শেষ হয়েছে। অন্যগুলোতে বিতরণ চলছে। ঈদ-উল-আজহার আগেই সব ইউনিয়ন ও পৌরসভায় চাল বিতরণ সম্পন্ন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

 

 

 

রাইজিংবিডি/রাজশাহী/২২ সেপ্টেম্বর ২০১৫/তানজিমুল হক/রণজিৎ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়