ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চট্টগ্রামে কোরবানির বর্জ্য অপসারণ শুরু

রেজাউল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩০, ২৫ সেপ্টেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রামে কোরবানির বর্জ্য অপসারণ শুরু

চসিকের ব্যবস্থাপনায় কোরবানির বর্জ্য অপসারণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : বন্দরনগরী চট্টগ্রামে কোরবানি শেষে পশুর বর্জ্য অপসারণ শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

 

শুক্রবার সকাল সাড়ে ১০টা থেকে চসিকের ২ হাজার কর্মী নগরীর ৪১টি ওয়ার্ডে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করেছে। সকাল ৮টা থেকে ১১টার মধ্যে সমগ্র চট্টগ্রামে লক্ষাধিক পশু কোরবানি হয়েছে বলে চট্টগ্রাম সিটি করপোরেশন সূত্রে জানা গেছে। এসব পশু জবাইয়ের পর কমপক্ষে তিন হাজার মেট্রিক টন বর্জ্য তৈরি হবে।

 

শুক্রবার সকাল থেকে টানা ২৪ ঘণ্টা বিরতিহীনভাবে চট্টগ্রাম সিটি করপোরেশন বর্জ্য অপসারণ করবে। তবে দিনের মধ্যেই চট্টগ্রাম মহানগরীর সব কোরবানির বর্জ্য অপসারণ করার আশা প্রকাশ করেছে চসিক।

 

চসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন রাইজিংবিডিকে জানান, সকালে কোরবানি শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই সকাল ১০টা থেকে পশুর বর্জ্য অপসারণ শুরু হয়েছে। চসিকের ২ হাজার কর্মী বর্জ্য অপসারণে কাজ করছে। বর্জ্য অপসারণ কার্যক্রমকে গতিশীল ও নির্বিঘœ করতে নগরীর ৪১টি ওয়ার্ডকে চারটি জোনে ভাগ করেছে চসিক। এছাড়া ঈদের দিন সকাল থেকে বর্জ্যসংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য নগরীর দামপাড়াস্থ তত্ত্বাবধায়ক প্রকৌশলীর (বিদ্যুৎ) কার্যালয়ে সার্বক্ষণিকভাবে একটি কন্ট্রোল রুম চালু করা হয়েছে। দু’হাজার পরিচ্ছন্ন কর্মী বিভিন্ন ধরনের ২০৮টি গাড়ির সাহায্যে কোরবানির পর পরই বর্জ্য অপসারণ শুরু করে দিনের মধ্যেই অপসারণ সম্পন্ন করবে বলে চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতি শৈবাল দাশ সুমন জানান।

 

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী জানান, কোরবানির পশুর নাড়িভুঁঁড়িসহ বর্জ্য ব্যবস্থাপনায় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ইতিমধ্যে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে। বর্জ্য অপসারণের জন্য ১৩৮টি গাড়ি, ডাম্পট্রাক, পেলোডার, ৩৫টি ভ্যান গাড়ি ও ৩৫টি টেম্পু কাজ করছে।

 

বর্জ্য অপসারণের পর এলাকা জীবাণুমুক্ত রাখতে করপোরেশনের পানির গাড়ি দিয়ে রক্তমাখা স্থান ধুয়ে দেওয়া হচ্ছে। এ ছাড়া পশু জবাইয়ের স্থানে ব্লিচিং পাউডার ছিটানো হচ্ছে। বর্জ্য অপসারণ সংক্রান্ত যে কোনো বিষয়ে তাৎক্ষণিক যোগাযোগের জন্য কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ৬৩৩৬৪৯, ৬৩০৭৩৯, ০১৭১২-২৫২৬১৫, ০১৮৪২-১৯৯১৯৯ যোগাযোগ করতে অনুরোধ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশনের পরিচ্ছন্ন বিভাগ।

 

 

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/২৫ সেপ্টেম্বর ২০১৫/রেজাউল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়