ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ঢাকায় চতুর্থ রোলবল বিশ্বকাপ শুক্রবার শুরু

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ১৫ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঢাকায় চতুর্থ রোলবল বিশ্বকাপ শুক্রবার শুরু

সংবাদ সম্মেলনে উপস্থিত অতিথিবৃন্দ (ছবি : আমিনুল ইসলাম)

ক্রীড়া প্রতিবেদক : আগামী শুক্রবার পর্দা উঠবে চতুর্থ রোলবল বিশ্বকাপ-২০১৭ এর। এবারের এই আসরের আয়োজক বাংলাদেশ। রোলবল বিশ্বকাপের ইতিহাসে এবারই সবচেয়ে বেশি দেশ অংশ নিতে যাচ্ছে। মহিলা ও পুরুষ বিভাগে মোট ৪০টি দেশ অংশ নিবে।

৪০টি দেশের পুরুষ দল ৩৯টি এবং মহিলা দল ২৭টি। এর মধ্যে স্লোভেনিয়া শুধু মহিলা দল পাঠিয়েছে। ১৭ তারিখ শুরু হয়ে এই প্রতিযোগিতা ২৩ ফেব্রুয়ারি ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হবে। ফাইনালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরুষ বিভাগের ৩৯টি দলকে আটটি গ্রুপে ভাগ করা হয়েছে। সেখানে পুল-এ তে রয়েছে ভারত,  আইভোরি কোস্ট, সিয়েরা লিওন, ওমান ও ইংল্যান্ড।

পুল-বি তে রয়েছে ইরান, উগান্ডা, মিশর, আর্জেন্টিনা, তানজানিয়া। পুল-সি তে রয়েছে লাটভিয়া, পাকিস্তান ইন্দোনেশিয়া, রুয়ান্ডা ও গায়ানা। পুল-ডি তে রয়েছে বাংলাদেশ, মায়ানমার, ভুটান, ফিজি ও হংকং। পুল-ই তে রয়েছে ফ্রান্স, চীন, বেনিন, নেপাল ও থাইল্যান্ড।

পুল-এফ এ রয়েছে কেনিয়া, শ্রীলঙ্কা, ডেনমার্ক ও সেনেগাল। পুল-জি তে রয়েছে বেলারুশ, তুরস্ক, সৌদি আরব ও উরুগুয়ে। এবং পুল-এইচ এ রয়েছে নেদারল্যান্ডস, ভিয়েতনাম, চাইনিজ তাইপে ও জাম্বিয়া।

এদিকে ২৭টি মহিলা দলকেও আটটি গ্রুপে বিভক্ত করা হয়েছে। সেখানে পুল-এ তে রয়েছে কেনিয়া, থাইল্যান্ড, ইংল্যান্ড ও ইন্দোনেশিয়া।

পুল-বি তে রয়েছে ভারত, মিশর, সিয়েরা লিওন, স্লোভেনিয়া। পুল-সি তে রয়েছে ইরান, পাকিস্তান, চীন ও তানজানিয়া। পুল-ডি তে রয়েছে বাংলাদেশ, নেপাল ও ফিলিপাইন। পুল-ই তে শ্রীলঙ্কা, রুয়ান্ডা ও জাম্বিয়া।

পুল-এফ এ রয়েছে আর্জেন্টিনা, ডেনমার্ক ও তুরস্ক। পুল-জি তে রয়েছে লাটভিয়া, উরুগুয়ে ও বেনিন এবং পুল-এইচ এ রয়েছে উগান্ডা, সেনেগাল ও চাইনিজ তাইপে।

প্রি-কোয়ার্টার ফাইনাল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী ও ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো হবে শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স, মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম, শহীদ তাজউদ্দিন আহমেদ উডেন ফ্লোরে। তবে সেমিফাইনাল ও ফাইনাল হবে নবনির্মিত শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে।

আজ এ বিষয়ে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আখতার উদ্দীন আহমেদ, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব (যুগ্ম-সচিব) অশোক কুমার বিশ্বাস, মুখ্য সমন্বয়ক (এসডিজি), প্রধানমন্ত্রীর কার্যালয় ও বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশনের সভাপতি মো. আবুল কালাম আজাদ ও সাধারণ সম্পাদক আহমেদ আসিফুল হাসানসহ ফেডারেশনের উর্ধ্বতন কর্মকর্তাগণ।

বাংলাদেশ এর আগে ২০১১, ২০১৩ ও ২০১৫ সালে আয়োজিত রোলবল বিশ্বকাপে অংশ নিয়েছিল। ২০১১ সালে চ্যাম্পিয়ন হয় ডেনমার্ক। এরপর ২০১৩ ও ২০১৫ সালে ভারত চ্যাম্পিয়ন হয়। ২০১৫ সালে ভারতের পুনে শহরে অনুষ্ঠিত রোলবল বিশ্বকাপে বাংলাদেশ সপ্তম হয়েছিল। সেটাই ছিল বাংলাদেশের সেরা সাফল্য।



রাইজিংবিডি/ঢাকা/১৫ ফেব্রুয়ারি ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়