ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি

আশরাফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতি

ছবি : শাহীন ভূঁইয়া

নিজস্ব প্রতিবেদক : একুশে ফেব্রুয়ারির বাকি আর একদিন। আগামীকাল ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস।

২১ ফেব্রুয়ারির প্রথম প্রহরেই (সোমবার দিবাগত রাত ১২টায়) শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরপর জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা, মন্ত্রিপরিষদের সদস্যরা, অন্যান্য সংসদ সদস্য, ভাষা শহীদদের স্বজনেরা ও বিভিন্ন দেশের কূটনীতিকরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। আগামীকাল মঙ্গলবার সকাল থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন জনসাধারণ।

ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ ছুটে আসবে কেন্দ্রীয় শহীদ মিনারে। নানা রঙের ফুলে সুভাষিত হবে শহীদ বেদী। আর সেই বেদীকে প্রস্তুত করতে এখন চলছে শেষ মুহূর্তের কাজ। চলছে বেদী সাজানোর প্রস্তুতি।



রোববার সরেজমিন কেন্দ্রীয় শহীদ মিনারে দেখা যায়, চারুকলার শিক্ষার্থীরা আল্পনার শেষ পর্যায়ের কাজ করছেন। ব্যস্ত রয়েছেন পরিচ্ছন্নতাকর্মীরাও। কেউ ঝাড়ু দিচ্ছেন, কেউ রয়েছেন তদারকিতে।

সকাল থেকেই গোয়েন্দা সংস্থার লোকজন শহীদ মিনারের সীমানার ভেতর নিরাপত্তা তল্লাশি করছেন। প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিশ্চিত করতে ঘটনাস্থল তদারকি করছে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)। পরিচ্ছন্নতা ও নিরাপত্তার কারণে সকাল থেকেই সাধারণ মানুষকে শহীদ মিনারের মূল বেদীর আশপাশে যেতে দিচ্ছে না পুলিশ।

এদিকে একুশে ফেব্রুয়ারিকে সামনে রেখে রাজধানীর সার্বিক পরিস্থিতি বিবেচনা করে পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এছাড়া রোববার শহীদ মিনারের নিরাপত্তাব্যবস্থা পর্যবেক্ষণে এসে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে শহীদ মিনার এলাকায় চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। থাকবে চারটি ওয়াচ টাওয়ার। শহীদ মিনারে আগত সবাইকে আর্চওয়ে গেট দিয়ে প্রবেশ করতে হবে। আশপাশ এলাকাগুলোতে মোট ৮ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হবে। সার্বক্ষণিক দায়িত্বে থাকবে সোয়াট, বোমা ডিস্পোজাল ইউনিট এবং ডগ স্কোয়াড।’



রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/আশরাফ/হাসান/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়