ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

গণহত্যা দিবস : স্বীকৃতি আদায়ে কর্মসূচি নিচ্ছে আ.লীগ

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৬, ২০ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণহত্যা দিবস : স্বীকৃতি আদায়ে কর্মসূচি নিচ্ছে আ.লীগ

নৃপেন রায় : ভয়াল ও অগ্নিঝরা একাত্তরের ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি আদায়ের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করার সিদ্ধান্ত নিয়েছে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী আওয়ামী লীগ। কর্মসূচিগুলো আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করা হবে।

সোমবার সন্ধ্যা ৭টায় ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের এক অনানুষ্ঠানিক যৌথ সভায় এমন সিদ্ধান্ত হয় বলে বৈঠক সূত্র রাইজিংবিডিকে নিশ্চিত করেছে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগের মুকুল বোস, ড. আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, খালিদ মাহমুদ চৌধুরী, হাবিবুর রহমান সিরাজ, ড. হাছান মাহমুদ, আমিনুল ইসলাম আমিন, দেলোয়ার হোসেন, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সুজিত রায় নন্দী, বিপ্লব বড়ুয়া, আফজাল হোসেন, আবদুস সাত্তার, ফরিদুন্নাহার লাইলী, এবিএম রিয়াজুল কবির কাওছার, ইকবাল হোসেন অপু, আনোয়ার হোসেন, মারুফা আকতার পপি প্রমুখ।

এছাড়াও উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ এবং সাদেক খান।

বৈঠক সূত্র জানায়, এবার আসন্ন ২৫ মার্চ বিশ্ব সম্প্রদায়ের স্বীকৃতি আদায় ও দৃষ্টি আকর্ষণে বিভিন্ন কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। স্বাধীনতার ৪৬ বছর পর এবারই প্রথম ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালন করা হবে। এবার ২৫ মার্চে গণহত্যা দিবসের স্বীকৃতি আদায়ের বিভিন্ন কর্মসূচি পালনের পাশাপাশি প্রতিবারের ন্যায় ৭ মার্চ, ১৭ মার্চ, ২৬ মার্চেও বিভিন্ন কর্মসূচি পালন করবে দলটি। বিশেষ করে স্বাধীনতার ৪৬ বছর পর স্বাধীনতাবিরোধী শক্তি ও পরাজিত পাকিস্তানের বিভিন্ন প্রচার-প্রপাগান্ডার বিরুদ্ধে সমুচিত জবাব দিতে ২৫ মার্চকে ‘গণহত্যা দিবসর স্বীকৃতি আদায়ের লক্ষ্যে এ সিদ্ধান্ত নিয়েছে দলটি। পরবর্তীতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার পরামর্শে কর্মসূচিগুলো চূড়ান্ত করা হবে। আজকের বৈঠকে ২৫ মার্চ কী কী কর্মসূচি পালন করলে বিশ্ব সম্প্রদায় ও বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার দৃষ্টি আকর্ষণ হবে সে বিষয়ে নেতারা বিভিন্ন মতামত তুলে দেন। এসব মতামতের সারসংক্ষেপ করে দলীয় সভানেত্রীর সঙ্গে পরামর্শ করে কর্মসূচি চূড়ান্ত করা হবে। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কেন্দ্রীয় শহীদ মিনারের ভাষা শহীদদের প্রতি দুদফায় শ্রদ্ধা জানাবে আওয়ামী লীগ।

রাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে দলের উপদেষ্টাপরিষদ ও সভাপতিমণ্ডলীর  সব সদস্যের সঙ্গে সাধারণ সম্পাদক এবং যুগ্ম সাধারণ সম্পাদকরা উপস্থিত থাকবেন। পরবর্তীতে মঙ্গলবার সকাল ৭টায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের নেতৃত্বে দলের সম্পাদকমণ্ডলীর সদস্য এবং কার্যনির্বাহী সদস্যরা শ্রদ্ধা নিবেদন করবেন।

গত বুধবার ১৫ ফেব্রুয়ারি বিকেলে জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ২৫ মার্চকে গণহত্যা দিবস হিসেবে পালনের দাবি উত্থাপন করেন। এরপর সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তোফায়েল আহমেদের দাবিকে সমর্থন করেন। তোফায়েল আহমেদ ২৫ মার্চ নিয়ে পাকিস্তানি একজন লেখকের লেখা বইয়ে মিথ্যা প্রপাগান্ডা ছড়ানোর প্রতিবাদে ২৫ মার্চকে গণহত্যা দিবস পালনের আহ্বান জানান।

এরপর সংসদ নেতা শেখ হাসিনা ২৫ মার্চের বিভিন্ন দিক তুলে পাকিস্তানের সমালোচনা করে বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ তারা (পাকিস্তান) গণহত্যা শুরু করেছিল। এ বিষয়টি নিয়ে আমি মনে করি, আমাদেরকেই উদ্যোগে নিতে হবে। ২৫ মার্চকে ‘গণহত্যা দিবস’ হিসেবে আমাদের গ্রহণ করতে হবে। সেই সঙ্গে আমরা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কাছেও সব তথ্য দিয়ে এটার প্রচার করব এবং দাবি জানাব। যাতে করে ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে ঘোষণা হয়।




রাইজিংবিডি/ঢাকা/২০ ফেব্রুয়ারি ২০১৭/নৃপেন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়