ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

রাজনীতিকদের বইয়ে আগ্রহ অনেকের

32,36 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ২২ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজনীতিকদের বইয়ে আগ্রহ অনেকের

আরিফ সাওন ও আবু বকর ইয়ামিন : বইমেলায় রাজনীতিবিষয়ক বই প্রকাশ হয় তুলনামূলক কম। এবারও তার ব্যতিক্রম নয়।

তবে গত কয়েক বছরে রাজনীতিবিদরা শুধু রাজনীতি নিয়েই বই লিখছেন তা নয়। তারা আত্মজীবনী, উপন্যাস, কবিতা, প্রবন্ধও লিখছেন। সেই বইগুলোও মেলায় ভালো চলছে।

রাজনীতির মারপ্যাঁচ, ফেলে আসা সময়ে রাজনীতির খেলার কথা পড়বার আগ্রহ দেখা যাচ্ছে পাঠকের কাছে। তবে বামপন্থি ভাবনা, সাম্যের সমাজ ভাবনার বইয়ের কদর সবচেয়ে বেশি। এর বাইরেও বাংলাদেশের রাজনীতি, বিএনপি, আওয়ামী লীগের নেতাদের রাজনৈতিক নিবন্ধের চাহিদাও কম নয় তাদের অনুসারীদের কাছে। পাঠকের আগ্রহ থাকায় এ ধরনের বই বেশ গুরুত্ব দিয়েই প্রকাশ করেন প্রকাশকরা।

এবারের গ্রন্থমেলায় রাজনীতিবিষয়ক বেশ কিছু বই প্রকাশ হয়েছে। পাশাপাশি রাজনীতিবিদরাও লিখেছেন রাজনীতিসহ নানা বিষয় নিয়ে। মেলার প্রথম দিনেই প্রকাশ হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘নির্বাচিত প্রবন্ধ’বইটি। এটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের লেখা বেশ কয়েকটি বই মেলায় এসেছে। চন্দ্রাবতী একাডেমি থেকে প্রকাশ হয়েছে তার লেখা ‘স্মৃতিময় কর্মজীবন’, সময় প্রকাশন থেকে এসেছে ‘আমাদের জাতীয় সংসদ ও নির্বাচন’ ও ‘আমাদের বিপন্ন পরিবেশ’।

মিজান পাবলিশার্স থেকে প্রকাশিত আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ‘রচনাসমগ্র’। চারুলিপি থেকে প্রকাশ হয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ‘রুখে দাঁড়াবার সময়’। আর সময় প্রকাশন থেকে প্রকাশের অপেক্ষায় আছে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের ‘বেলা অবেলা সারাবেলা ৩য় খণ্ড’ বইটি।

আহমদ পাবলিশিং হাউজ থেকে প্রকাশ হয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের লেখা ‘জরুরি আইনের সরকারের দুই বছর (২০০৭-২০০৮)’ বইটি। এ ছাড়া মুক্তধারা থেকে সিরাজুল ইসলাম চৌধুরীর লেখা ‘তাজউদ্দীন আহমদের রাজনৈতিক জীবন’, দি ইউনিভার্সেল একাডেমি প্রকাশ করেছে অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ রচিত ‘গণতন্ত্র এখন’ ও ‘গণতন্ত্রের শত্রুমিত্র’ বই দুটি, অনিন্দ্য প্রকাশ থেকে আহমদ রফিকের ‘সংঘাতময় বিশ্বরাজনীতি’, মুক্তচিন্তা থেকে প্রকাশ হয়েছে আ ন ম আবদুস সোবহানের ‘রাজনীতিতে গুণগত পরিবর্তন’।

ভাষাচিত্র থেকে আহমেদ আমিনুল ইসলামের রাজনৈতিক কলাম ‘জন্ম স্মারক ৭০ : রাষ্ট্রনায়ক শেখ হাসিনা’, হাতেখড়ি থেকে মাহমুদ শামসুল হকের ‘যুদ্ধাপরাধের বিচার’, ঐতিহ্য থেকে আলতাফ পারভেজের আঞ্চলিক রাজনীতির বই ‘শ্রী লঙ্কার তামিল ইলম’, শোভা প্রকাশ থেকে তারেক শামসুর রেহমানের ‘নয়া বিশ্বব্যবস্থা ও সমকালীন আন্তর্জাতিক রাজনীতি’।

শ্রাবণ প্রকাশনী থেকে সুদীপ্ত সালামের ‘গুলশান ট্রাজেডি ও আল কায়দা নেটওয়ার্ক’, একই প্রকাশনী থেকে সাইদুর রহামানের ‘নাইন ইলেভেন সৌদি আরব’, বাংলা একাডেমি থেকে ড. হারুন-অর-রশিদের রাজনৈতিক ইতিহাসবিষয়ক গ্রন্থ ‘মূলধারার রাজনীতি : বাংলাদেশ আওয়ামী লীগ কাউন্সিল ১৯৪৯-২০১৬’, তপন পালিত রচিত ‘মানবতাবিরোধী অপরাধ বিচার আন্দোলন ১৯৭১-২০১৩’, অন্বেষা থেকে ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের ‘আন্দোলন-সংগ্রামে বাংলাদেশ ছাত্রলীগ’ প্রভৃতি।



রাইজিংবিডি/ঢাকা/২২ ফেব্রুয়ারি ২০১৭/সাওন/ইয়ামিন/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়