ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ড্যাপ দ্রুত বাস্তবায়নের তাগিদ

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ড্যাপ দ্রুত বাস্তবায়নের তাগিদ

সচিবালয় প্রতিবেদক : আধুনিক মানসম্পন্ন ও বসবাসের উপযোগী ঢাকা গড়তে দ্রুত ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) ‍বাস্তবায়নের তাগিদ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন।

রোববার দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) প্রণীত ড্যাপ রিভিউ উপলক্ষে মন্ত্রিসভা কমিটির ১০ম সভায় সভাপতিত্বকালে মন্ত্রী বলেন, বসবাসযোগ্য রাজধানী গড়তে খুব শিগগিরই ড্যাপ বাস্তবায়নের বিকল্প নেই।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, ড্যাপ বাস্তবায়নের সময় ভূমির ব্যবহার পরিবর্তনের বিষয়ে পানির চাহিদা ও সরবরাহে অধিকতর গুরুত্ব দিতে হবে।

এ সময় তিনি ভূমির শ্রেণি পরিবর্তন সংক্রান্ত আপত্তিগুলোও দ্রুত নিষ্পত্তির নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, সরকার ঢাকা মহানগরীর নাগরিক সুবিধা বৃদ্ধি ও আধুনিক নগরী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ঢাকাকে উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভাগ করা হয়েছে। ঢাকা শহরের জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পাওয়ার সাথে সাথে শহরও দ্রুত সম্প্রসারিত হচ্ছে। রাজউক প্রণীত ড্যাপ বাস্তবায়িত হলে ঢাকা মহানগর অন্যতম বসবাসযোগ্য নগরী হিসেবে পরিণত হবে।

সভায় পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, প্রাকৃতিক জলাধারসহ অন্যান্য জলাশয়সমূহ সংরক্ষণে গুরুত্ব দিতে হবে। ড্যাপ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলকে আরো কার্যকর ভূমিকা রাখতে হবে।

মন্ত্রিসভা কমিটির এ সভায় আরো উপস্থিত ছিলেন- পানিসম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. জাফর আহমেদ খান, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, গৃহায়ণ ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইসতিয়াক আহমদ, নৌ-পরিবহন সচিব অশোক মাধব রায়সহ কমিটির অন্য সদস্যরা।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়