ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘গ্রাম্য সালিশে অমানবিক সাজা বন্ধে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘গ্রাম্য সালিশে অমানবিক সাজা বন্ধে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

সংসদ প্রতিবেদক : গ্রাম্য সালিশে প্রকাশ্যে অমানবিক সাজা দেওয়া বন্ধে পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

রোববার বিকেলে সংসদের চতুর্দশ অধিবেশনে ক্ষমতাসীন দলের সংসদ সদস্য রহিম উল্লাহর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

আইনমন্ত্রী বলেন, গ্রাম্য সালিশদার, মেম্বার, চেয়ারম্যান কর্তৃক প্রকাশ্য বিচারে অমানবিক সাজা- যেমন: মাথার চুল কেটে দেওয়া, কান ধরে উঠবস করানো, নাকে খত দেওয়া, গলায় জুতার মালা পরানো, ঝাড়ুপেটা করে বাজার ঘুরানো বন্ধে পদক্ষেপ নেওয়া হচ্ছে। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সরকার সচেতন আছে। এ ধরনের অমানবিক সাজা দেওয়ার অভিযোগ গ্রাম্য সালিশদার, মেম্বার বা চেয়ারম্যানদের বিরুদ্ধে পাওয়া গেলেও তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরো বলেন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের প্রিতিনিধি এবং স্থানীয় প্রশাসনের সচতেনতা বৃদ্ধি ও প্রয়োজনীয় পদেক্ষপ নেওয়ার নির্দেশনা দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে অনুরোধ জানানা হয়েছে।

আওয়ামী লীগের আরেক সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, দেশের জেলা জজ আদালতগুলো থেকে আয় হয়। ২০১৫-১৬ অর্থবছরে জেলা জজ আদালতগুলো থেকে মোট আয় হয়েছে ১০৫ কোটি ৬৭ লাখ ৬৯ হাজার ৫৮৯ টাকা। চলতি ২০১৬-১৭ অর্থবছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত আয় হয়েছে ৪৯ কোটি ৪৭ হাজার ৪০ টাকা।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/নৃপেন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়