ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সরকারি কর্মচারী আইন প্রণয়ন হচ্ছে: সৈয়দ আশরাফ

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৪, ২৬ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সরকারি কর্মচারী আইন প্রণয়ন হচ্ছে: সৈয়দ আশরাফ

সংসদ প্রতিবেদক : জনবান্ধব সরকারি সেবা ব্যবস্থাপনার লক্ষ্যে ‘সরকারি কর্মচারী আইন’প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

রোববার জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে রহিম উল্লাহর টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান জনপ্রশাসনমন্ত্রী।

মাঠ প্রশাসনে স্বচ্ছতা ও গতিশীলতা আনতে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন জনপ্রশাসনমন্ত্রী। তিনি বলেন, জবাবদিহিতামূলক, গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন, জনবান্ধব সরকারি সেবা ব্যবস্থাপনা এবং প্রজাতন্ত্রের কর্মচারীদের আইনসম্মত নিরাপত্তা বিধান নিশ্চিত করার লক্ষ্যে ‘সরকারি কর্মচারী আইন’প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। আইনের খসড়া ইতিমধ্যে মন্ত্রিসভার বৈঠকে নীতিগত অনুমোদন লাভ করেছে।

মন্ত্রী আরো জানান, রূপকল্প-২০২১ এর আওতায় ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রায় স্বীয় অধিক্ষেত্রে উদ্ভাবনী উদ্যোগ নেওয়ার লক্ষ্যে সব মন্ত্রণালয়/বিভাগ, অধিদপ্তর/সংস্থা, দপ্তর, জেলা এবং উপজেলা পর্যায়ে ইনোভেশন টিম গঠন করা হয়েছে। ইনোভেশন টিমগুলো নাগরিক সেবা প্রদান প্রক্রিয়াকে সহজতর করার জন্য বিভিন্ন ধরনের উদ্ভাবনী উদ্যোগ নিয়েছে। বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের কার্যালয়ে কর্মকর্তা/কর্মচারীদের জন্য ডিজিটাল হাজিরা ব্যবস্থা চালু করা হয়েছে।

সৈয়দ আশরাফ জানান, বর্তমান সরকারের আমলে বিসিএস পরীক্ষার মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১৯ হাজার ৭৫৩ জন কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে। ৩৫তম, ৩৬তম এবং ৩৭তম বিসিএস পরীক্ষার মাধ্যমে আরো ৫ হাজার ৫৩৪ জন কর্মকর্তা নিয়োগের কার্যক্রম চলমান আছে। এ নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে মাঠ পর্যায়ের কার্যক্রম আরো বেগবান হবে।

তিনি জানান, মাঠ প্রশাসনে স্বচ্ছতা ও গতিশীলতা আনতে এটুআই কর্মসূচির আওতায় ইতিমধ্যে সব জেলা প্রশাসকের কার্যালয়ের রেকর্ড রুম, পাসপোর্ট দপ্তরসহ বিভিন্ন শাখা ডিজিটালাইজেশনের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে। প্রতিটি জেলা প্রশাসকের দপ্তরে একটি ফ্রন্ট ডেস্ক চালু করা হয়েছে। সেখানে এসে সব আবেদনকারী ওয়ান স্টপ সার্ভিসের সুযোগ পাচ্ছেন।

মন্ত্রী আরো জানান, জেলা পর্যায়ের কাজ নিবিড় তত্ত্বাবধান, জবাবদিহিতা নিশ্চিতকরণ, স্বচ্ছতা আনয়ন এবং জেলার সঙ্গে কানেক্টিভিটি বাড়ানোর জন্য সব জেলায় তথ্য বাতায়ন চালু করা হয়েছে।

প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করার লক্ষ্যে ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত ৪ লাখ ৬০ হাজার ৬৯৮টি পদ সৃজন করা হয়েছে বলেও জানান জনপ্রশাসনমন্ত্রী।



রাইজিংবিডি/ঢাকা/২৬ ফেব্রুয়ারি ২০১৭/নৃপেন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়