ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বহুত্ববাদী সমাজকে টিকিয়ে রাখতে ফোকলোর চর্চা প্রয়োজন

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৯, ২৮ ফেব্রুয়ারি ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বহুত্ববাদী সমাজকে টিকিয়ে রাখতে ফোকলোর চর্চা প্রয়োজন

নিজস্ব প্রতিেেবদক : ড. ফিরোজ মাহমুদ বলেছেন, বাংলাদেশের বহুত্ববাদী সমাজে ভিন্ন মতাবলম্বী সকল মানুষ একত্রে বাস করে। এই বহুত্ববাদী সমাজকে টিকিয়ে রাখতে হলে ফোকলোর বিষয়ে নিবিড় চর্চা ও গবেষণা অব্যাহত রাখতে হবে।

মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত বহুত্ববাদী সমাজ ও ফোকলোর শীর্ষক আলোচনা অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন শাহিদা খাতুন। আলোচনায় অংশগ্রহণ করেন শফিকুর রহমান চৌধুরী এবং ড. মো. বেলাল হোসেন।

বক্তারা বলেন, বহুত্ববাদী সমাজবিশিষ্ট বাংলাদেশ ফোকলোর উপাদানে অত্যন্ত সমৃদ্ধ। আমাদের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধকে ধারণ করছে ফোকলোর। বাংলাদেশে ফোকলোর চর্চা ও গবেষণার ইতিহাস অনেক পুরনো হলেও আধুনিক তত্ত্বের আলোকে ব্যাপকভিত্তিক ফোকলোর গবেষণায় এখনো আমাদের অনেক পথ পাড়ি দিতে হবে। একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে এবং বাংলার আবহমান সাংস্কৃতিক বৈচিত্র্যের সাথে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়ার ক্ষেত্রে ফোকলোর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন শিল্পী শাহীন সামাদ, রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদী মোহাম্মদ, ইফফাত আরা নার্গিস এবং মহাদেব ঘোষ। যন্ত্রাণুষঙ্গে ছিলেন গৌতম মজুমদার (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), সুনীল কুমার সরকার (কী-বোর্ড), প্রদীপ কুমার কর্মকার (প্যাড) এবং বাউল মিলন (মন্দিরা)।

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ ফেব্রুয়ারি ২০১৭/ইয়ামিন/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়