ঢাকা, বুধবার, ১০ শ্রাবণ ১৪২৪, ২৬ জুলাই ২০১৭
Risingbd
সর্বশেষ:

বস্ত্র শিল্পের জন্য নিবন্ধন লাগবে

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৩-২০ ১:৫০:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২০ ৭:২৬:৪৪ পিএম

সচিবালয় প্রতিবেদক : এখন থেকে বস্ত্র শিল্পসমূহের জন্য নিবন্ধন লাগবে। বস্ত্র শিল্পে গার্মেন্টসও পড়বে। নিবন্ধন বাধ্যতামূলক করে বস্ত্র আইন, ২০১৭ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, বস্ত্র আইন ২০১৭ একটি নতুন আইন। আইনের অধীনে বিধিবিধান মোতাবেক নির্দিষ্ট পদ্ধতিতে বস্ত্র শিল্পসমূহ নিবন্ধন করতে হবে। আইনের প্রস্তাবিত ছয় ধারায় এটা বলা হয়েছে।

‘অর্থাৎ টেক্সটাইল ইন্ডাস্ট্রিজের জন্য, মানে বস্ত্র শিল্পের জন্য বস্ত্র অধিদপ্তরের কাছ থেকে নিবন্ধন গ্রহণ করা বাধ্যতামূলক করা হয়েছে আইনে। গার্মেন্টসগুলো এর মধ্যে চলে আসবে। মূলত বস্ত্র শিল্পটাকে স্পেসিফিক্যালি লুক আফটার করার জন্য আইনটা করা’ বলেন সচিব।

তিনি বলেন, বস্ত্র অধিদপ্তর সুপারভাইজ করবে। এই কাজগুলো অলরেডি করছে। এখন আইন করে কাঠামোয় নিয়ে আসা হচ্ছে।

সচিব বলেন, প্রস্তাবিত আইনে সরাসরি শাস্তির কথা বলা হয়নি। আইনের মাধ্যমে বস্ত্র অধিদপ্তর সুপারভাইজিং ও মনিটরিং অথরিটি হিসেবে কাজ করবে।

‘নিবন্ধন, নবায়ন, নিবন্ধন স্থগিত করা এগুলো এখনও আছে। মূলত আইন করে আগের এই কাজগুলোকে আইনি কাঠামোতে নিয়ে আসা হয়েছে’- বলেও জানান তিনি।

শফিউল আলম বলেন, আইনে তিন নম্বর ধারায় বলা হয়েছে, সরকারের বিরাষ্ট্রীয়করণ নীতির আওতায় হস্তান্তরিত কিংবা বিক্রীত প্রতিষ্ঠান, সম্পদ (সম্পাদিত) চুক্তির শর্ত লংঘন করলে সরকার তা পুনরায় নিয়ে নিতে পারবে। অর্থাৎ হ্যান্ড ওভার হয়ে গেছে এমন সরকারি প্রতিষ্ঠান, তারা যদি শর্ত লংঘন করে এক্ষেত্রে সরকার ফিরিয়ে নিতে পারবে। এ বিধানটা এখানে আনা হয়েছে।

সচিব বলেন, আইনের পাঁচ নম্বর ধারায় প্রস্তাব করা হয়েছে, আমদানিকৃত বস্ত্র উপকরণ যেমন রং, কেমিক্যাল ইত্যাদি বাজারজাতের সময় এ আইনের অধীনে ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা আমদানিকারকের কাছ থেকে নমুনা সংগ্রহ  করে নির্ধারিত পদ্ধতিতে এর মান যাচাই করতে পারবে। মানটা যেন এদিক-ওদিক না হয়। মান সঠিক রাখার বিধানযুক্ত করে আইনটা করা হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/২০ মার্চ ২০১৭/নঈমুদ্দীন/সাইফুল/মুশফিক

Walton Laptop