ঢাকা, বৃহস্পতিবার, ৪ কার্তিক ১৪২৪, ১৯ অক্টোবর ২০১৭
Risingbd
সর্বশেষ:

গৃহনির্মাণ ঋণ নিয়ে মুক্তিযোদ্ধাদের দাবি

কেএমএ হাসনাত : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৩-২১ ১০:৫০:৪৩ এএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৪ ১১:০২:১৮ এএম

কে এম এ হাসনাত : মুক্তিযোদ্ধারা সরকার প্রদত্ত গৃহনির্মাণ ঋণের পরিমাণ বাড়ানোর পাশাপাশি ঋণ পরিশোধের সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছেন।

জাতীয় সম্মিলিত মুক্তিযোদ্ধা ফাউন্ডেশনের ব্যানারে একটি সংগঠনের পক্ষ থেকে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের হস্তক্ষেপ কামনা করে একটি আবেদন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এর আগে বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গেও বৈঠক করেছেন বলে সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

সংগঠন সূত্র জানায়, মে মাসে সরকারের কাছে মুক্তিযোদ্ধাদের আবাসন সমস্যা সমাধানে সুদমুক্ত গৃহনির্মাণ ঋণ প্রকল্প চালু নিয়ে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সুদমুক্ত ঋণ ব্যবস্থায় কিছু সংশোধনীর প্রস্তাব তুলে ধরা হলে বাংলাদেশ ব্যাংকের গভর্নর সংশোধনীগুলোর সঙ্গে একমত পোষণ করলেও পরবর্তী সময়ে সেগুলো আর কার্যকর হয়নি।

সূত্র জানায়, মুক্তিযোদ্ধাদের গৃহনির্মাণ ঋণ ৮ লাখ ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। এ প্রসঙ্গে মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে বলা হয়েছে, দিন দিন নির্মাণসামগ্রীর দাম বাড়ছে। ছোট একটি পরিবারের আবাসিক প্রয়োজন মেটাতে যে ঋণ দেওয়ার প্রস্তাব করা হয়েছে তা যথেষ্ট নয়। এ কারণে ঋণের পরিমাণ বাড়ানোর দাবি করা হয়েছে।

সুদমুক্ত এ ঋণ ১০ বছরে পরিশোধ করতে বলা হয়েছে। এ ক্ষেত্রে ঋণ পরিশোধের মেয়াদ ১৬ বছর করার দাবি জানানো হয়েছে। ঋণের টাকা মোট ১২০ কিস্তিতে পরিশোধের বিধান রয়েছে। এ স্থলে ১৮০ কিস্তিতে পরিশোধের দাবি জানানো হয়েছে। এতে মুক্তিযোদ্ধারা মানসিক চাপমুক্ত থেকে পরিবার-পরিজন নিয়ে বসবাস করতে পারবেন।

১০ বছরে পরিশোধযোগ্য ঋণ প্রতি কিস্তিতে ৬৭৯২ টাকা পরিশোধ করার শর্ত দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের যে ভাতা দেওয়া হয় সেখান থেকে ঋণের কিস্তি পরিশোধ করতে হলে অনেক মুক্তিযোদ্ধাকে না খেয়ে থাকতে হবে। তাই মানবিক দিক বিবেচনা করে ঋণের কিস্তি ৫ হাজার ৫০০ টাকা করার দাবি জানানো হয়েছে।

বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক বিভাগ সূত্রে জানা গেছে।




রাইজিংবিডি/ঢাকা/২১ মার্চ ২০১৭/হাসনাত/সাইফুল/এএন

Walton