ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

বিশ্বে পানি সংকটে পড়বে ৬০০ মিলিয়ন শিশু

আবু বকর ইয়ামিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৯, ২২ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বে পানি সংকটে পড়বে ৬০০ মিলিয়ন শিশু

নিজস্ব প্রতিবেদক : ২০৪০ সালের মধ্যে সারা বিশ্বে প্রায় ৬০০ মিলিয়ন শিশু বিশুদ্ধ পানির সংকটে পড়বে বলে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের এক প্রতিবেদনে উঠে এসেছে।

বুধবার বিশ্ব শিশু দিবস উপলক্ষে ‘থার্স্টিং ফর এ ফিউচার : ওয়াটার অ্যান্ড চিলড্রেন ইন এ চ্যাঞ্জিং ক্লাইমেট’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করে সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, এ সমস্যায় সবচেয়ে বেশি ভুগবে দরিদ্র শ্রেণির শিশুরা সবচেয়ে বেশি এ সমস্যায় পড়বে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। নিরাপদ পানির নিঃশেষ শিশুদের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। জলবায়ুর পরিবর্তনের ফলে এ ঝুঁকি আরো বাড়বে। বিশ্বের ৩৬টি দেশে এ সমস্যা উচ্চমাত্রা ধারণ করেছে। উষ্ণ তাপমাত্রার, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, বর্ধিত বন্যা, খরা ও বরফ গলা ও স্যানিটেশন ব্যবস্থা প্রভৃতি কারণে এটি প্রভাবিত হচ্ছে।

জনসংখ্যা বৃদ্ধি, বর্ধিত পানি খরচ, শিল্পায়ন ও নগরায়ণের কারণে পানির উচ্চ চাহিদার কারণে বিশ্বব্যাপী পানিসম্পদ নিঃশেষিত হচ্ছে। সর্বোপরি এসব অনিরাপদ পানি পান করছে শিশুরা। যা তাদের কলেরা ও ডায়রিয়া মতো সম্ভাব্য মারাত্মক রোগে আক্রান্ত হচ্ছে। খরাকবলিত অঞ্চলে অনেক শিশু প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা ব্যয় পানি সংগ্রহে ব্যয় করছে। ফলে তারা স্কুলে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

বিশ্বব্যাপী ৬৬৩ মিলিয়ন মানুষ পর্যাপ্ত পানির উৎস থেকে বঞ্চিত এবং ৯৪৬ মিলিয়ন মানুষ খোলা আকাশের নিচে মলমূত্র ত্যাগ করছে। বিশুদ্ধ পানির অভাবে পাঁচ বছরের কম বয়সী আট শতাধিক শিশু প্রতিদিন ডায়রিয়া রোগে মারা যাচ্ছে। প্রতিদিন পানি সংগ্রহে বিশ্বব্যাপী নারী-পুরুষের ২০০ মিলিয়ন ঘণ্টা ব্যয় হচ্ছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক অ্যান্থনি লেক বলেন, আজ পুরো বিশ্বে লাখ লাখ শিশু নিরাপদ পানি থেকে বঞ্চিত, তাদের জীবন বিপন্ন, তাদের স্বাস্থ্য নষ্ট, এবং তাদের ভবিষ্যৎ বিপন্ন হবে। এ সমস্যা সমাধানে আমাদের সংঘবদ্ধ ব্যবস্থা গ্রহণ করা জরুরি। অন্যথায় এ সমস্যা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনে যাতে শিশুরা এ মারাত্মক ঝুঁকির সম্মুখিন না হয় সেজন্য কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে।



রাইজিংবিডি/ঢাকা/২২ মার্চ ২০১৭/ইয়ামিন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়