ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

ল্যাপটপের ব্যাটারি সাইকেল দেখার সুবিধা

মনিরুল হক ফিরোজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৩-২৩ ৭:৪৭:১৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৩-২৩ ৮:০৫:৪৬ পিএম
প্রতীকী ছবি

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : মোবাইল ডিভাইস ব্যবহার করা মানেই ব্যাটারি সম্পর্কে চিন্তায় থাকা। ল্যাপটপ, ট্যবলেট পিসি বা ফোন- যেটাই হোক না কেন ব্যাটারি কম দক্ষ হয়ে উঠতে পারে এবং সময়ের সঙ্গে বদলানোর প্রয়োজন হতে পারে।

এ কারণেই উইন্ডোজ এবং ম্যাক-উভয় অপারেটিং সিস্টেমেই ব্যাটারি সাইকেল কতবার পূর্ণ হয়েছে তা জেনে নেওয়ার উপায় রাখা হয়েছে। এটি দেখায় যে, আপনার ল্যাপটপের ব্যাটারির চার্জ কতবার পুরোপুরি শেষ হয়েছে বা শেষের কাছাকাছি গিয়েছে এবং তারপর আপনি পূর্ণ চার্জ করা করেছিলেন। ব্যাটারি সাইকেল পূর্ণ হওয়ার সংখ্যা যত কম হবে, ল্যাপটপের ব্যাটারি তত বেশি দীর্ঘায়ু হবে।

কত বছর ধরে ব্যাটারি ব্যবহার করছেন তা যদি জানতে আগ্রহী থাকেন কিংবা কোনো ল্যাপটপ কেনার আগে ব্যাটারির বিষয়টি চেক করে নিতে চান, তাহলে উইন্ডোজ ল্যাপটপের ক্ষেত্রে জেনে নিন কিভাবে ব্যাটারি সাইকেল চেক করবেন।

উইন্ডোজ ৮ বা তার পরবর্তী ভার্সনের ক্ষেত্রে ব্যাটারি সাইকেলের রিপোর্ট তৈরি করার জন্য ‘কমান্ড ‘প্রম্পট’ কমান্ডটি ব্যবহার করতে হবে। এজন্য স্টার্ট মেনু আইকনে গিয়ে মাউসের রাইট বাটন ক্লিক করুন এবং কমান্ড প্রম্পট-এর উপর ক্লিক করে এটি লিখুন : powercfg /batteryreport।

এবার এই লোকেশনে যান C:\Users\USERNAME\battery report.html। অর্থাৎ কম্পিউটারের ‘সি’ ড্রাইভে গিয়ে ‘ইউজার’ ফোল্ডারের মধ্যে থাকা ‘ইউজার নেম’ ফোল্ডারটিতে গেলেই পেয়ে যাবেন ব্যাটারি রিপোর্ট।

ব্যাটারি রিপোর্ট ফাইলটি খুলুন এবং সম্ভবত এটা আপনার ডিফল্ট ব্রাউজারে পপ আপ উইন্ডো হিসেবে খুলবে। ইনস্টলড ব্যাটারি সেকশনে তাকালেই ডিজাইন ক্যাপাসিটি এবং ফুল চার্জ ক্যাপাসিটি দেখতে পাবেন- এগুলা হচ্ছে যথাক্রমে প্রাথমিক এবং বর্তমান সর্বোচ্চ চার্জ। সাইকেল কাউন্ট থেকে দেখতে পাবেন আপনার ল্যাপটপের ব্যাটারি কত সংখ্যকবার সাইকেল পূর্ণ করেছে।     





রাইজিংবিডি/ঢাকা/২৩ মার্চ ২০১৭/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge