ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫০, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

সাফিউল ইসলাম সাকিব, সাভার : আগামীকাল রোববার মহান স্বাধীনতা দিবস। মুক্তি সংগ্রামের ঐতিহাসিক এই দিনটি উদযাপনে এখন পুরোপুরি প্রস্তুত সাভার জাতীয় স্মৃতিসৌধ।

প্রতিবারের মত এবারো দিনটিকে ঘিরে বর্ণিল সাজে সাজানো হয়েছে জাতীয় স্মৃতিসৌধের বিভিন্ন স্থাপনা।

একই সঙ্গে যেকোনো ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা।

স্মৃতিসৌধে টানা দুই সপ্তাহ ধরে চলছে নানা কর্মযজ্ঞ। সৌধ এলাকার ফুলের টব থেকে শুরু করে গাছের ডাল পালা, বাগানের সবুজ ঘাস, ইট বিছানো মেঝে, স্মৃতিভাস্কর্যসহ বিভিন্ন স্থাপনাকে প্রস্তুত করা হয়েছে নতুন সাজে।

এ বিষয়ে সাভার জাতীয় স্মৃতিসৌধের উপ-বিভাগীয় প্রকৌশলী মিজানুর রহমান জানান, প্রায় শতাধিক কর্মী দুই সপ্তাহ যাবৎ স্মৃতিসৌধের পরিষ্কার পরিচ্ছন্নতার কাজে নিয়োজিত ছিলেন। সমস্ত স্থাপনাকে ধুয়ে মুছে প্রস্তত করা হয়েছে। সৌন্দর্য বর্ধণের এই কাজকে নির্বিঘ্ন করতে গত ১৬ মার্চ থেকে স্মৃতিসৌধে জনসাধারণের প্রবেশ সীমিত করা হয়।

সৌন্দর্য বর্ধণের পাশাপাশি কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে জাতীয় স্মৃতিসৌধ এলাকায় । র‌্যাব, পুলিশ, সেনাবাহিনীর কয়েক হাজার সদস্য ছাড়াও সাদা পোষাকেও নজরদাড়ি থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর। গোটা সৌধ এলাকাটি থাকবে সিসি ক্যামেরার আওতায়।

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে আমরা কয়েক দিন আগে থেকে নিরাপত্তা প্রস্তুতি নিয়েছি। ইতোমধ্যে আমরা বিভিন্ন স্থানে চেকপোস্ট কার্যক্রম শুরু করেছি। আমরা আমাদের নিরাপত্তা ব্যবস্থা এমনভাবে নিয়েছি যেন কোনো নাশকতাকারী অপকর্ম না করতে পারে।

২৬ শে মার্চ ভোরে শহীদদের রাষ্ট্রীয় সম্মান জানাবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। শ্রদ্ধা জানানোর এই পর্বটি সফল করতে ইতোমধ্যে মহড়া শেষ করেছে তিন বাহিনীর একটি চৌকস দল। এ ছাড়া স্বাধীনতা দিবসে শ্রদ্ধা নিবেদন করার জন্য সারা দেশ থেকে স্মৃতিসৌধে আসবেন অগণিত মানুষ।




রাইজিংবিডি/ সাভার/ ২৫ মার্চ ২০১৭/সাফিউল ইসলাম সাকিব/রুহুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়