ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইপিইউয়ের ১৩৬তম অ্যাসেম্বলির প্রস্তুতি চূড়ান্ত

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ২৫ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইপিইউয়ের ১৩৬তম অ্যাসেম্বলির প্রস্তুতি চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ জাতীয় সংসদ ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) যৌথ উদ্যোগে আগামী ১ থেকে ৫ এপ্রিল ১৩৬তম অ্যাসেম্বলি প্রথমবারের মত ঢাকায় অনুষ্ঠিত হবে। অ্যাসেম্বলি অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আয়োজক দেশের স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী  আইপিইউয়ের ১৩৬তম অ্যাসেম্বলির প্রেসিডেন্ট হবেন। এ অ্যাসেম্বলির জেনারেল ডিবেট থিম বা মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘অসাম্যতার প্রতিকার : মর্যাদা নিশ্চিত এবং সকলের জন্য কল্যাণ’।

শনিবার সরকারি এক তথ্য বিবরণীতে এ তথ্য জানানো হয়।

তথ্য বিবরণীতে বলা হয়,  আগামী ৩১ মার্চ শুক্রবার সকাল ৯ টায় বিআইসিসি এ স্থাপিত মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। এতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরী এমপি এবং আইপিইউ সেক্রেটারি মার্টিন চুনগুং বক্তব্য রাখবেন।

আরো জানানো হয়, অ্যাসেম্বলিতে আইপিইউ সদস্য ১৩১টি দেশের স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যসহ প্রায় দেড় হাজার প্রতিনিধি অংশগ্রহণ করবেন। অ্যাসেম্বলিটির সফল আয়োজন বাংলাদেশের গণতান্ত্রিক অগ্রযাত্রায় একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে এবং বহির্বিশ্বে একটি উদার, গণতান্ত্রিক ও আদর্শ রাষ্ট্র হিসেবে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে গণতন্ত্রের সফল অগ্রযাত্রায় দশম জাতীয় সংসদ জনগণের প্রত্যাশা পূরণ ও  উন্নয়নে কার্যকর ভূমিকা রাখছে। বাংলাদেশে অনুষ্ঠেয় আইপিইউভুক্ত দেশগুলোর সক্রিয় প্ল্যাটফর্ম আইপিইউয়ের অ্যাসেম্বলি গণতন্ত্রের অভিযাত্রায় এক অনন্য মাত্রা যুক্ত করবে।

আগামী ১ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৭ টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অ্যাসেম্বলির উদ্বোধন করবেন।  আইপিইউ অ্যাসেম্বলির অন্যান্য ইভেন্ট বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে। বিদেশি  প্রতিনিধিদের বাংলাদেশে অবস্থানের জন্য ঢাকায় বিভিন্ন হোটেল নির্ধারণ করা হয়েছে। আইপিইউয়ের ১৩৬তম অ্যাসেম্বলির এক্সিকিউটিভ কমিটির সভা, অন্যান্য সভা ও সাইড ইভেন্ট আগামী ২৯ মার্চ থেকে শুরু হবে। অ্যাসেম্বলির কাজে সহযোগিতা প্রদানের জন্য আইপিইউ সদরদপ্তর থেকে ১১০ জন স্টাফ ঢাকায় আসবেন।

এদিকে আইপিইউয়ের ১৩৬তম অ্যাসেম্বলি উপলক্ষে জাতীয় সংসদ সচিবালয়ের পক্ষ হতে একটি ওয়েবসাইট (www.ipu136bangladesh.org) খোলা হয়েছে। আইপিইউয়ের  নিজস্ব ওয়েবসাইট (www.ipu.org)|



রাইজিংবিডি/ঢাকা/২৫ মার্চ ২০১৭/আসাদ/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়