ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

সন্ত্রাস প্রতিরোধে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাজ্য

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০২, ২৮ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সন্ত্রাস প্রতিরোধে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ড বলেছেন, ‘সন্ত্রাসবাদ বাংলাদেশ-যুক্তরাজ্যের জন্য অগ্রাধিকার ইস্যু। এ বিষয়ে দুই দেশ একসঙ্গে কাজ করবে।’

মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় প্রথমবারের মতো বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে কৌশলগত সংলাপ শুরু হয়েছে। বৈঠক শুরু হওয়ার আগেই দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। এ সময় যুক্তরাজ্যের পক্ষ থেকে এ কথা বলেন সাইমন ম্যাকডোনাল্ড।

দুই দেশের কৌশলগত সংলাপের ওপর সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক ও যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি সাইমন ম্যাকডোনাল্ড সই করেন।

সাইমন ম্যাকডোনাল্ড বলেন, ‘ইউরোপীয় ইউনিয়নে থাকার সময় যুক্তরাজ্য থেকে যে সুবিধা পেত তা বহাল চায় বাংলাদেশ। আমি আশ্বস্ত করতে চাই বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক শুধু ভালো নয় আরো উত্তম হবে।’

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্ডার সেক্রেটারি আরো বলেন, আমি এখানে এসে খুবই আনন্দিত। এটাই আমার প্রথম বাংলাদেশ সফর। শুধু তাই নয় দুই দেশের ৪৫ বছরের কূটনৈতিক সম্পর্কের প্রাক্কালে প্রথম এ সংলাপ অনুষ্ঠিত হচ্ছে।

তিনি বলেন, সকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে দেখা করে ব্রিটেনের প্রধানমন্ত্রীর চিঠি দিয়েছি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়ার জন্য। চিঠিতে আমার দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দুই দেশের শক্তিশালী ও বর্ধনশীল সম্পর্কের বিষয়ে জানিয়েছেন।

বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে প্রথমবারের মতো শুরু হওয়া কৌশলগত সংলাপ রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় এখনো চলছে।

বৈঠক সূত্র জানিয়েছে, এ সংলাপে তিনটি সেশন থাকবে। রাজনৈতিক, পররাষ্ট্র নীতি ও ২০৩০ সাল পর্যন্ত উন্নয়ন এজেন্ডা ছাড়াও ব্রেক্সিট ও এর প্রভাব, অর্থনৈতিক, বাণিজ্যিক, বিনিয়োগ, অভিবাসন এবং তৃতীয় সেশনে নিরাপত্তা, বিমানবন্দরের নিরাপত্তা, সামরিক সহযোগিতা, সন্ত্রাসবাদ বিষয়ে আলোচনা করা হবে।

গত দেড় দশক ধরে অবকাঠামো ও অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশের প্রতি আগ্রহ বাড়ছে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের। কয়েক মাস আগে ডিপি রেল নামে যুক্তরাজ্যের একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান পায়রা বন্দরের সঙ্গে ঢাকার রেল সংযোগ এবং বিমানবন্দর নিরাপত্তা ব্যবস্থা উন্নতির জন্য রেড লাইন নামের একটি ব্রিটিশ কোম্পানিকে কাজ দেওয়া হয়েছে।

সংলাপে বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে যুক্তরাজ্যে কার্গো পাঠানোর বিষয়ে আলোচনা হবে।

যুক্তরাজ্যের বাজারে শুল্কমুক্ত বাজার, ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্য বের হয়ে গেলে তার প্রতিক্রিয়া, যুক্তরাজ্যে অবৈধভাবে বসবাসকারী বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে সংলাপে আলোচনা হবে।

এ ছাড়া এ বৈঠকে আগামী বছরে অনুষ্ঠেয় কমনওয়েলথ সম্মেলনের আয়োজন নিয়ে আলোচনা হবে বলেও জানা গেছে।




রাইজিংবিডি/ঢাকা/২৮ মার্চ ২০১৭/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়