ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

নির্বাচন সুষ্ঠু করতে কঠোর ইসি

হাসিবুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ২৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্বাচন সুষ্ঠু করতে কঠোর ইসি

নিজস্ব প্রতিবেদক : আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামীকাল বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হবে এই সিটির ভোটগ্রহণ। তাই ভোটের আওতাভুক্ত এলাকায় কোনো ধরনের বিচ্ছিন্ন ঘটনা যাতে না ঘটে তার জন্য পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার মাঠে নেমেছে।

এই নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনীর ৩ হাজার ৮৩৬ জন সদস্যসহ ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৯ জন বিচারিক ম্যাজিস্ট্রেট রয়েছে। এছাড়া ইসির নিজস্ব পর্যবেক্ষক, নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার সদস্য ও সাংবাদিকরা ভোট পর্যবেক্ষণে থাকছেন।

নির্বাচন উপলক্ষে দেশের বড় দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করেছে। ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বলা হচ্ছে, ইসি বেশি নিরপেক্ষতা দেখিয়ে তাদের প্রতি বেশি নিষ্ঠুর আচারণ করছে। আর বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, ইসির এই নির্বাচন হচ্ছে অগ্নিপরীক্ষা।

নির্বাচন প্রসঙ্গে ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘দুদলই বিভিন্ন অভিযোগ নিয়ে সিইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। আমাদের লক্ষ্য হচ্ছে সুষ্ঠু নির্বাচন করতে হবে। দুদলই চায় লেভেল প্লেয়িং ফিল্ড, আমরা সবার জন্যে সমান সুযোগ তৈরি করব।

তিনি বলেন, এই নির্বাচনে কোনো দলের প্রতি পক্ষপাত নেই ইসির। এ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জেএসডি ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন মেয়র পদে।

 



তিনি বলেন, আচরণবিধি নিয়ে রিটার্নিং কর্মকর্তার সঙ্গে কথা হয়েছে। তাকে কঠোরভাবে নির্দেশ দেওয়া আছে কেউ যদি কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা বা আচারণবিধি লঙ্ঘন করে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে। তাতে সে যে দলেরই হোক না কেন।

সচিব আরো বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে আমরা শতভাগ আশাবাদী। এই নির্বাচনের জন্য সব প্রস্তুতি শেষ হয়েছে।

কুসিক নির্বাচনে ৭৬০ জন প্রিসাইডিং ও সহকারী প্রিসাইডিং কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। নির্বাচনে ১ হাজার ৬৭৮ জন পুলিশ, ১ হাজার ২৩৬ জন আনসার, র‌্যাবের ৩৪ দলের ৩৩৮ জন সদস্য, বিজিবির ২৬ প্লাটুনে ৬০০ জন সদস্য, ২ টি ওয়ার্ডে ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৯ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। কুমিল্লা সিটি করপোরেশনে ১০৩টি ভোটকেন্দ্রের ৬৯১টি কক্ষে ভোটগ্রহণ হবে।

এ নির্বাচনে ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ২ হাজার ৪৪৭ জন, মহিলা ১ লাখ ৫ হাজার ১১৯ জন। ২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠা হয়। এবার দ্বিতীয়বারের মতো এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।



রাইজিংবিডি/ ঢাকা/২৯ মার্চ ২০১৭/হাসিবুল/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়