ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নিরাপত্তা ব্যবস্থায় খুশি ভোটাররা

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৫৪, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিরাপত্তা ব্যবস্থায় খুশি ভোটাররা

এস কে রেজা পারভেজ, কুমিল্লা থেকে : জঙ্গি অভিযানকে সামনে রেখে কুমিল্লায় উদ্বেগ আর আশঙ্কার মধ্যে শান্তিপূর্ণ ভোটগ্রহনের জন্য নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে নির্বাচন কমিশন।

বলা হচ্ছে, অপ্রীতিকর ব্যবন্থা এড়াতে ‘জিরো টলারেন্সে’ রয়েছে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। কোনো ধরনের অনিয়ম সহ্য করা হবে না এবং বিশৃঙ্খলা ঠেকাতে যে কোনো ধরনের কঠোর পদক্ষেপ গ্রহন করার হুঁমকি দিয়েছেন নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা। আর কঠোর নিরাপত্তা ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করছেন ভোটাররা।

সকালে এক সংবাদ সম্মেলনে রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন ম-ল বলেন, ‘নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। কোনো অনিয়ম হবে না। যে কোনো বিশৃঙ্খলা ঠেকাতে যে হাতিয়ার প্রয়োজন সেটা ব্যবহার করব।’

অপর এক সংবাদ সম্মেলনে কুমিল্লার পুলিশ সুপার শাহ আবিদ হোসেন বলেন, যে কোনো ধরনের অনিয়ম, সহিংসতা ও দাঙ্গা-হাঙ্গামার বিরুদ্ধে, জিরো টলারেন্স দেখানো হবে। কেউ কেন্দ্রে বিশৃঙ্খলা করতে এলে রেহাই পাবে না।’

দায়িত্ব নেওয়ার পর এটিই কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশনের প্রথম কোনো প্রতিদ্বন্দ্বিতামুলক নির্বাচন আয়োজন, যেটি তার জন্য এক ধরনের নিরপেক্ষতার পরীক্ষা।

যেমনটি বলেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী- ‘কুমিল্লা সিটি নির্বাচন বর্তমান ইসির কাছে একটা অগ্নিপরীক্ষা। এ ইসির প্রতি অনেক রাজনৈতিক দলের নানা প্রশ্ন রয়েছে। এ পরীক্ষায় পাস করলে রাজনৈতিক দলগুলো ইসির প্রতি আস্থা পাবে।’

কুমিল্লা সিটি কর্পোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডের কোটবাড়িতে একটি বাড়িতে জঙ্গি অবস্থানের সূত্র ধরে সেখানে আইনশৃঙ্খলা বাহিনী ঘিরে রয়েছে। তবে সেখানকার কেন্দ্রগুলোতে ভোটগ্রহন চলছে। ভোটের পরদিন জঙ্গি আস্তানায় অভিযান চালানোর কথা রয়েছে।

এদিকে সকাল থেকে কুমিল্লা সিটি কর্পোরেশনের বেশ কয়েকটি কেন্দ্র সরেজমিনে ঘুরে দেখা গেছে, কেন্দ্রগুলোতে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের লাইন বাড়ছে। সেই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীও কঠোর তৎপরতা দেখাচ্ছেন।

বেলা ৯টার দিকে কুমিল্লার দক্ষিন ঠাকুরগাঁওয়ের রামকৃষ্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মহিলা কেন্দ্রে গিয়ে দেখা যায় সেখানে ভোটারদের ব্যাপক উপস্থিতি হয়েছে। দীর্ঘ লাইনে দাড়িয়ে তারা উৎসবের আমেজে ভোট দিচ্ছেন। আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক তৎপরতায় তারা খুশি।

এমন একজন নারী ভোটার দিপালী সাহা আইনশৃঙ্খলার নিরাপত্তায় সন্তোষ প্রকাশ করে রাইজিংবিডিকে বলেন, ভোটার হওয়ার পর সিটি কর্পোরেশন নির্বাচনের মাধ্যমেই এবারই প্রথম ভোট দিচ্ছেন তিনি। সেজন্য বেশ উচ্ছ্বসিত। নির্বিঘ্ন ও শান্তিপূর্ন পরিবেশে ভোট দিতে পেরে আইনশৃঙ্খলা বাহিনীল প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন দিপালী।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, নির্বাচনকে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ করতে নগর জুড়ে মোতায়ন রাখা হয়েছে বিপুলসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। নগরীর ২৭ ওয়ার্ডে প্রায় সাড়ে পাঁচ হাজার র‌্যাব, পুলিশ, বিজিবি, এপিবিএন ও আনসার সদস্য নিয়োগ করা হয়েছে। নির্বাচনের পরদিন পর্যন্ত ৩৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং নয়জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটসহ ৪৫ জন ম্যাজিস্ট্রেট আইনশৃঙ্খলার তদারকি করবেন।

এছাড়া পুলিশের দুই হাজার ৪৫৬ জন সদস্য, র‌্যাবের ৩৩৮ জন, বিজিবির ২৭ প্লাটুনে ৬০০ জন এবং কাউন্টার টেরোরিজম ইউনিটের সঙ্গে প্রশিক্ষিত ব্যাটালিয়ন আনসারের ৫৩০ জন ও আনসারের ১৪৪২ জনসহ ১৯৭২ জন সদস্য মোতায়েন করা হয়েছে।

নির্বাচনে ১০৩টি ভোটকেন্দ্রের বেশিরভাগকেই ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রে র‌্যাব, পুলিশ, বিজিবি ও প্রশিক্ষিত ব্যাটালিয়ন আনসার ফোর্সের সদস্যদের পৃথক মোবাইল টিম নিয়োজিত রয়েছে। ভোটকেন্দ্রে আসার পথে ভোটার য়াতে বাধার সম্মুখীন না হয় সেজন্য র‌্যাব ও পুলিশের মোবাইল টিমের টহলে ব্যবস্থা রাখা হয়েছে।

দুটি পৌরসভা নিয়ে ২০১১ সালের জুলাই মাসে গঠন হওয়া কুমিল্লা সিটি করপোরেশনে এবার দ্বিতীয়বারের মতো ভোট হচ্ছে। ২০১২ সালের ৫ জানুয়ারি প্রথম নির্বাচন নির্দলীয়ভাবে হলেও এবার মেয়র পদে ভোট হচ্ছে দলীয় প্রতীকে।

কুমিল্লা সিটির মেয়রের দায়িত্ব পালন করে আসা মনিরুল হক সাক্কু এবারও মেয়র পদে বিএনপির প্রার্থী। আর ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী এবার আঞ্জুম সুলতানা সীমা। তার বাবা আফজল খান গতবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন।এই সিটি করপোরেশনের ২৭টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে ১১৪ জন এবং নয়টি সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর পদে ৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুমিল্লা সিটিতে মোট ভোটার ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন। তাদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ৪৪৭ জন এবং নারী ১ লাখ ৫ হাজার ১১৯ জন।



রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/রেজা/এনএ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়