ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাধারণ শিক্ষায় প্রশিক্ষণ কোর্স অন্তর্ভুক্ত হবে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ৩০ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সাধারণ শিক্ষায় প্রশিক্ষণ কোর্স অন্তর্ভুক্ত হবে

সচিবালয় প্রতিবেদক : আগামী ২০১৭ শিক্ষাবর্ষের মাধ্যমিক পর্যায়ের সাধারণ শিক্ষায় প্রশিক্ষণ কোর্স অন্তর্ভুক্ত করা হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন (এটুআই) থেকে বৃহস্পতিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণ শিক্ষায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ কোর্স অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে ব্র্যাক এবং এটুআই এর মধ্যে বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ ব্রিফিং কক্ষে চুক্তি স্বাক্ষর হয়। এই চুক্তির আওতায় আগামী এক বছর মাধ্যমিক পর্যায়ে সরকারি-বেসরকারি এবং মাদরাসায় ছাত্র-ছাত্রীদের কারিগরি শিক্ষায় প্রশিক্ষিত হওয়ার ব্যবস্থা করা হবে।

এটুআই প্রকল্পের পক্ষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর কবির বিন আনোয়ার এবং ব্র্যাকের পক্ষ থেকে চুক্তি স্বাক্ষর করেন ব্যাকের স্ট্রাটেজি, কমিউনিকেশন্স অ্যান্ড ইমপাওয়ারমেন্ট কর্মসূচির ঊর্ধতন পরিচালক আসিফ সালেহ।

এটুআই এবং ব্র্যাকের যৌথ আয়োজিত এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ব্র্যাকের অ্যাডভোকেসি ফর সোশ্যাল চেইঞ্জ এর পরিচালক কে এ এম মোর্শেদ, ব্র্যাকের দক্ষতা উন্নয়ন কর্মসূচির পরিচালক তাহসিনাহ আহমেদ, এটুআই এর জনপ্রেক্ষিত বিশেষজ্ঞ নাঈমুজ্জামান মুক্তা প্রমুখ।

অনুষ্ঠানে এটুআই প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর কবির বিন আনোয়ার বলেন, ব্র্যান্ডিং প্রতিষ্ঠান হিসেবে এটুআই প্রোগ্রাম ও বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক দুটোই ইতিমধ্যে সারা বিশ্বে সুনাম কুড়িয়েছে। ব্র্যাকের সঙ্গে যুক্ত হতে পেরে আমি এক স্বস্তি অনুভব করছি। কারণ, এতে সাধারণ মানুষকে একই ছাতার নিচে আনা সম্ভব হবে। কাজটা বাস্তবায়ন এখন আগের চেয়ে সহজ হবে। একই সঙ্গে দুর্বল শিক্ষার্থীদের ‘বিশেষ কর্মদক্ষতা’ বাড়াতে সহায়তা করবে।

আসিফ সালেহ বলেন, আগামী ৫ বছরে আমরা প্রায় ৫ লাখ তরুণ জনগোষ্ঠীকে বিভিন্ন মডেলের মাধ্যমে কর্মদক্ষতা তৈরির পরিকল্পনা গ্রহণ করেছি। এই চুক্তির মাধ্যমে আরো বেশি শিক্ষার্থীর কর্মদক্ষতা বাড়ানো সম্ভব হবে বলে আশা করছি।

অনুষ্ঠানে জানানো হয়, এই চুক্তির ফলে এটুআই ও ব্র্যাক যৌথ উদ্যোগে ১০টি উপজেলায় পাইলট আকারে এই কর্মসূচি বাস্তবায়ন করবে। এ পাইলট প্রকল্পের মাধ্যমে সাধারণ শিক্ষা ব্যবস্থায় কারিগরি শিক্ষা সম্পৃক্তকরণে একটি কার্যকর মডেল তৈরি হবে।



রাইজিংবিডি/ঢাকা/৩০ মার্চ ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়