ঢাকা, বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৪, ২৫ মে ২০১৭
Risingbd
নজরুল জয়ন্তী
সর্বশেষ:

মিয়ানমারের সঙ্গে নৌ-যোগাযোগ চালু হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৪-২০ ৪:৪২:৫৬ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-২১ ৭:২৮:১৮ পিএম

সচিবালয় প্রতিবেদক : মিয়ানমারের সঙ্গে নৌ-যোগাযোগ চালু করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় চোরাচালান প্রতিরোধ কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সভায় সভাপতিত্ব করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় মন্ত্রণালয় ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, টেকনাফ দিয়ে পর্যটকের পাশাপাশি অনেক সাধারণ মানুষ মিয়ানমারের মংডুতে যায়। এছাড়া সেখান থেকেও অনেকে টেকনাফ আসে। এছাড়া অবৈধভাবেও অনেকে যাতায়াত করে। সবাইকেই চেক করা সম্ভব হয় না। তাই চোরাচালান রোধে বাংলাদেশের টেকনাফ এবং মিয়ানমারের মংডু সীমান্তে লঞ্চ সার্ভিসের মাধ্যমে নৌ-যোগাযোগ চালু করা হবে। একটি ফরমাল সিস্টেমে আনা হলে কেউ অবৈধ যাতায়াত এবং চোরাচালান করতে পারবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চোরাচালানের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতিতে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চোরাচালানিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বলেছেন। চোরাচালানিরা যত শক্তিশালী হোক না কেন, তাদের আইনের আওতায় আনা হবে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কোস্টগার্ড চোরাচালান রোধে নদীপথে অভিযান পরিচালনা করছে। পাশাপাশি অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বিতভাবে চোরাচালানবিরোধী অভিযান অব্যাহত রেখেছে।

তিনি আরো বলেন, ‘চোরাচালানিরা দেশ ও জাতির শত্রু। কাউকে ছাড় দেওয়া হচ্ছে না। সুনির্দিষ্ট কোনো প্রমাণ থাকলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে অতিউৎসাহী হয়ে কেউ কারো বিরুদ্ধে চোরাচালানের অভিযোগ করছে কিনা তাও যাচাই করা হচ্ছে।’

মন্ত্রী বলেন, অক্টোবর ২০১৬ থেকে ডিসেম্বর পর্যন্ত সারাদেশে ১ লাখ ৮৫ হাজার চোরাচালানবিরোধী অভিযান হয়েছে। এর মধ্যে মামলা হয়েছে ৯ হাজার ৮৩৪টি। আটক করা হয়েছে ৮ হাজার ৬৫০ জনকে এবং সাজা হয়েছে ২ হাজার ৬৩৩ জনের।

আসাদুজ্জামান খান বলেন, রেললাইনগুলোতে চোরাচালানের মালামাল পাওয়া যায়। সেখানে রেল পুলিশের তৎপরতা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া সারাদেশেও চোরাচালানবিরোধী টহল আরও জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে।

চোরাচালান বন্ধ করতে সীমান্ত এলাকায় অত্যাধুনিক সার্ভিলেন্স ডিভাইস চালু করা হবে বলে জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২০ এপ্রিল ২০১৭/আসাদ/হাসান/মুশফিক

Walton Laptop