ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তবুও কাজে ফিরেছেন তারা

সাফিউল ইসলাম সাকিব || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:১৮, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
তবুও কাজে ফিরেছেন তারা

সাফিউল ইসলাম সাকিব, সাভার : একটি মৃত্যুকূপের নাম রানা প্লাজা। এই মৃত্যুকূপ থেকে যারা প্রাণে বেঁচে গেছেন তাদের আবারো ফিরতে হয়েছে পোশাক কারখানায়। জীবন-জীবিকার টানে সাভার শিল্পাঞ্চলেরই বিভিন্ন কারখানায় কাজ খুঁজে নিয়েছেন তারা।

রানা প্লাজা থেকে প্রাণে রক্ষা পাওয়ার পর পোশাক কারখানায় আর কাজ করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছিলেন অনেকেই। কিন্তু কিছুদিন যেতে না যেতেই সংসারের চাকা ঘোরাতে আবারো তাদের যোগ দিতে হয়েছে পোশাক কারখানায়।

তেমনই একজন শ্রমিক আছমা আক্তার (৩২)। রানা প্লাজার চতুর্থ তলায় অবস্থিত ফ্যানটম এ্যাপারেলসের সুইং হেলপার হিসেবে কর্মরত ছিলেন। ভবন ধসের দিন সিড়ি বেয়ে নিচে নামার সময় ইট কংক্রিটের মধ্যে চাপা পড়েন। মৃত্যুযন্ত্রনায় টানা তিনদিন ছটফট করেছেন সেখানে। তিনদিন পর উদ্ধারকর্মীরা তাকে বের করে আনলে নতুন জীবন পান।

এরপর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হন। পোশাক কারখানায় আর কখনো কাজ করবেন না বলে সিদ্ধান্ত নেন। কিন্তু দুই সন্তানের মুখের দিকে তাকিয়ে দুর্ঘটনার দুই বছর পর স্থানীয় জিকে গার্মেন্টস নামের একটি কারখানায় আবার কাজ নেন। গত দুই বছর সেখানেই কর্মরত আছেন তিনি।

আছমা আক্তার বলেন, দুর্ঘটনার দুই বছর পর কাজে যোগ দিয়েছি। তারপরেও প্রথম দিকে খুব ভয় লাগতো। আশপাশে বড় কোন শব্দ হলেই কলিজা কাঁপে। এখনো সেই তিনদিনের কথা ভুলতে পারি না।

জিকে গার্মেন্টস নামের ওই পোশাক কারখানায় রানা প্লাজার ক্ষতিগ্রস্ত দুই শতাধিক শ্রমিক কাজ করেন।

জোবেদা (৩৮) নামে অপর এক সুইং অপারেটর বলেন, ‘ছয় মাস কাজ না করে বইস্যা ছিলাম। ভাবছিলাম অন্য কাজ করমু। পাই নাই। কাজ না করলে সংসার ক্যামনে চলবো। সেই চিন্তায় আবার কাজ নিছি।’

তিনি বলেন, ‘লগের মানুষের মুত্যু দেখছি। লাশ দেখছি বহু। ওগো কথা মনে হইলে কান্না ধরে রাখতে পারি না।’

জুয়েল রানা নামের অপর এক শ্রমিক বলেন, আমাদের জীবনে একটা দাগ কেটে গেছে রানা প্লাজা। বড় ভবনে কাজ করতে গিয়ে ভয়ে কলিজা কাঁপে। কিন্তু উপায় কি ?  বাঁচতে হবে তো। এজন্য কাজ করি। জন্ম-মৃত্যু আল্লাহর হাতে।

জিকে গার্মেন্টসের পরিচালক জাহিদ হাসান জানান, রানা প্লাজার দুই শতাধিক শ্রমিক তাদের কারখানায় কাজ করছেন। প্রথম দিকে এই শ্রমিকদের ভিতর ভয় কাজ করতো। কিন্তু ধীরে ধীরে তারা স্বাভাবিক হয়েছেন।




রাইজিংবিডি/সাভার/২৪ এপ্রিল ২০১৭/সাফিউল ইসলাম সাকিব/উজ্জল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়