ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হাওরের বিপর্যয়ে ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণার দাবি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৪, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হাওরের বিপর্যয়ে ‘জাতীয় দুর্যোগ’ ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক : হাওরের বন্যাকে মহাবিপর্যয় উল্লেখ করে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণার দাবি জানানো  হয়েছে।  পাশাপাশি হাওরের সমস্যার স্থায়ী সমাধানের জন্য ১০টি দাবি তুলে ধরা হয়েছে।

সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘হাওরে মহাবিপর্যয় উদ্বিগ্ন নাগরিকবৃন্দ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তত্ত্বাবধায়ক সরকারের প্রাক্তন উপদেষ্টা সুলতানা কামাল। এ সময় উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ এবং আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া।

হাওরের সমস্যার স্থায়ী সমাধানে দাবিগুলো হলো- বোরো চাষের ওপর নির্ভরশীল ২৪ লাখ পরিবারকে খাদ্য সহায়তার নিশ্চয়তা দেওয়া, সবার জন্য রেশনিং ব্যবস্থা চালু, সরকারি-বেসরকারি ঋণের কিস্তি আদায় স্থগিত করা, পানিবাহিত রোগের প্রকোপ ঠেকাতে পর্যাপ্ত প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ, শিশুদের স্কুল থেকে ঝরে পড়া রুখতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া এবং প্রবীণ নাগরিকদের সুস্থ রাখার জন্য বিশেষ ব্যবস্থা গ্রহণ করা। হাওরের সব জলমহালের লিজ বাতিল করে উন্মুক্ত জলাশয়ে সবার মাছ ধরার অধিকার দেওয়া, হাওরের পরিবেশ দূষণের প্রকৃত কারণ নির্ণয় করা, বাঁধ নির্মাণে দুর্নীতি হলে দায়ীদের শাস্তির ব্যবস্থা করা, স্বাভাবিক পানিপ্রবাহ, প্রাকৃতিক মৎস্যক্ষেত্র সংরক্ষণসহ পরিবেশ অনুকূল উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন।

সুলতানা কামাল বলেন, ‘খুঁজে বের করতে হবে এই দুর্যোগের কতখানি আসলে মানবসৃষ্ট দুর্যোগ, কতখানি দুর্নীতির কারণে ঘটেছে, কতখানি দায়িত্ব অবহেলার কারণে ঘটেছে, কতখানি এই মানুষগুলোর জীবনের প্রতি অবজ্ঞার কারণে ঘটেছে, কতখানি রাষ্ট্রীয় পরিকল্পনার মধ্যে নীতির ভুলভ্রান্তির কারণে ঘটেছে। এগুলো তদন্ত করে দোষীদেরকে শাস্তির আওতায় আনতে হবে।’

তিনি আরো বলেন, হাওর এলাকায় বাঁধ নির্মাণে যে টাকা বরাদ্দ দেওয়া হয় তার সম্পূর্ণ টাকা বাঁধ তৈরিতে ব্যবহার করা হয় না। সেখানে নানা দুর্নীতি-অনাচার চলে।’ তিনি বলেন, ‘পানি উন্নয়নের যে ইঞ্জিনিয়াররা থাকেন তাদের কাছ থেকে তথ্য নেওয়া উচিৎ কেন এই বিপর্যয় ঘটেছে।



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়