ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘সরকারের রূপকল্প বাস্তবায়নে চট্টগ্রাম বন্দর কার্যকর ভূমিকা রাখবে’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ২৪ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘সরকারের রূপকল্প বাস্তবায়নে চট্টগ্রাম বন্দর কার্যকর ভূমিকা রাখবে’

নিজস্ব প্রতিবেদক : বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে চট্টগ্রাম বন্দর কার্যকর ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৩০তম বন্দর দিবস উপলক্ষে সোমবার এক বাণীতে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে ১৩০তম বন্দর দিবস পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি চট্টগ্রাম বন্দরসহ দেশের সব বন্দরের শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধান ও গুরুত্বপূর্ণ সমুদ্রবন্দর হচ্ছে চট্টগ্রাম বন্দর। প্রাচীনকাল থেকে শিল্প ও বাণিজ্যের প্রসারের পাশাপাশি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে এ বন্দর গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। শুধু ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে নয়, এ অঞ্চলের সভ্যতার ক্রমবিকাশে এ বন্দরের বিশেষ প্রভাব রয়েছে।

বাংলাদেশের অর্থনীতির প্রাণকেন্দ্র চট্টগ্রাম বন্দরের রয়েছে অফুরন্ত সম্ভাবনা উল্লেখ করে বাণীতে প্রধানমন্ত্রী আরো বলেন, বিশ্বের অন্যান্য আধুনিক বন্দরসমূহের সঙ্গে সঙ্গতি রেখে উন্নত প্রযুক্তিতে সমৃদ্ধ করে এ বন্দরকে একটি বিশ্বমানের বন্দর হিসেবে গড়ে তুলতে আওয়ামী লীগ সরকার বদ্ধপরিকর। চট্টগ্রাম বন্দরকে আধুনিক বন্দরে উন্নীত করার লক্ষ্যে আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। স্বয়ংক্রিয় কন্টেইনার অপারেশন নিয়ন্ত্রণ পদ্ধতি সিটিএসএস এবং বন্দরে নিরাপদে জাহাজ যাতায়াত ও বহিঃনোঙ্গর অবস্থানকালীন জাহাজসমূহকে সার্বক্ষণিক মনিটরিং করার জন্য আধুনিক ভিটিএমআইএস চালু করা হয়েছে। এ বন্দরের সামগ্রিক কার্যক্রম ডিজিটালাইজড করার প্রক্রিয়া চলছে। আমাদের বিভিন্ন পদক্ষেপের ফলে বর্তমানে এ বন্দরের সক্ষমতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। পার্শ্ববর্তী দেশসমূহকে ব্যবহারের সুবিধা প্রদানের জন্য এ বন্দরকে আরো আধুনিক ও আকর্ষণীয় বন্দর হিসেবে গড়ে তোলা হচ্ছে। এর ফলে বাংলাদেশ অর্থনৈতিকভাবে আরো লাভবান হতে পারবে।

প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, চট্টগ্রাম বন্দরের সামগ্রিক উন্নয়নে সংশ্লিষ্ট সকলে নিজ নিজ অবস্থান থেকে আন্তরিকভাবে কাজ করে যাবেন।

তিনি বলেন, বর্তমান সরকারের রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১ বাস্তবায়নে এ বন্দর আরো কার্যকর ভূমিকা রাখবে।    



রাইজিংবিডি/ঢাকা/২৪ এপ্রিল ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়