ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ইরাক-সিরিয়ায় তুরস্কের হামলায় ২৪ কুর্দি নিহত

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২৫ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ইরাক-সিরিয়ায় তুরস্কের হামলায় ২৪ কুর্দি নিহত

আন্তর্জাতিক ডেস্ক : কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু করেছে তুরস্ক। সোমবার উত্তর ইরাকের সিনজার পার্বত্য এলাকা ও উত্তর-পূর্ব সিরিয়ার কারাচক পার্বত্য এলাকায় পিকেকের লক্ষ্যবস্তুতে হামলা চালায় তুর্কি যুদ্ধবিমান। তুরস্কের জাতীয় সংবাদ সংস্থা আনাদোলু এ তথ্য জানিয়েছে।

তুর্কি বিমান বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক আইন মেনেই এই হামলা চালানো হয়। এর উদ্দেশ্য ছিল ‘তুরস্কের ভেতরে পিকেকের সন্ত্রাসী, অস্ত্র, গোলাবারুদ ও বিস্ফোরক পাচার’ বন্ধ করা।

অন্যদিকে, ইরাকি কুর্দিস্তানের স্বায়ত্তশাসিত সরকারের পেশমার্গা মন্ত্রণালয়ের মহাসচিব লে. জে. জব্বার ইয়াওয়ার সংবাদ সংস্থা এএফপিকে বলেন, তুর্কি হামলায় পেশমার্গার পাঁচজন ও রোজাভার পুলিশ বাহিনী আসায়িশের একজন নিহত হয়েছে।

পাশাপাশি সিরিয়ার রোজাভা ডিফেন্স ইউনিট (ওয়াইপিজে) তাদের টুইটারে জানায়, হাসাকাহ প্রদেশে দেরিক শহরের কাছে তাদের প্রধান সামরিক কার্যালয় হামলার শিকার হয়েছে। পাশাপাশি একটি সম্মেলন কেন্দ্র, স্থানীয় বেতারকেন্দ্র, যোগাযোগ কার্যালয় ও কয়েকটি সামরিক স্থাপনাও ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরিয়া গৃহযুদ্ধ পর্যবেক্ষণকারী যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউমান রাইটস জানিয়েছে, তুর্কি হামলায় অন্তত ১৮ জন ওয়াইপিজে যোদ্ধা নিহত হয়।

একাধিক সশস্ত্র কুর্দি গোষ্ঠীর মধ্যে পিকেকে মূলত তুরস্কে তাদের কার্যক্রম চালাচ্ছে। ওয়াইপিজে উত্তর সিরিয়ার বিচ্ছিন্নতাবাদী রোজাভা অংশ নিয়ন্ত্রণ করছে। আর পেশমার্গা ইরাকি কুর্দি স্তানের নিরাপত্তার দায়িত্ব পালন করছে। এসব সংগঠনই সম্মিলিতভাবে ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়ছে।

২০১৪ সালের গ্রীষ্মে ইরাকের সিনজার এলাকা আইএসের দখলে চলে গেলে ওই এলাকার কুর্দি বংশোদ্ভূত ইয়াজিদি ধর্মীয় গোষ্ঠীর সাহায্যার্থে এগিয়ে আসে পিকেকে।

তুরস্ক-ইরাক সীমান্তে গাজিয়ানতেপ থেকে আল-জাজিরার হাশেম আহেবার্রা বলেন, এই হামলার ফলে তুর্কি-ইরাকি সম্পর্ক আবারও শীতল হয়ে উঠল। তুর্কি মন্ত্রণালয়ের ভাষ্য মতে, গত কয়েক দিনে তারা এক ডজনেরও বেশি সদস্যকে হত্যা করেছে। ২০১৫-সালে তুর্কিরা উত্তর ইরাকের বাশিকায় ট্যাংক বাহিনী পাঠায় আইএসের বিরুদ্ধে পেশমার্গা যোদ্ধাদের সামরিক সহায়তা ও প্রশিক্ষণ দিতে। অন্যদিকে, ইরাক সরকার তুরস্ককে ট্যাংকবাহিনী সরিয়ে নিতে বলছে, নতুবা সামরিক সংঘাতের সৃষ্টি হতে পারে সর্তক করে দিয়েছে।

মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-এর গুরুত্বপূর্ণ অংশ হল ওয়াইপিজে । এ ছাড়া. পিকেকে-কে তুরস্ক, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে।

তথ্যসূত্র : আলজাজিরা অনলাইন।



রাইজিংবিডি/ঢাকা/১৮ এপ্রিল ২০১৭/আবীর/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়