ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

খাদ্যে ভেজাল প্রতিহতের আহ্বান

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৫, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাদ্যে ভেজাল প্রতিহতের আহ্বান

নিজস্ব প্রতিবেদক : যিনি ভেজাল দিচ্ছেন তিনিও ঠিক একইভাবে ভেজাল খাদ্য খাচ্ছেন। ভেজালের ক্ষতিকর প্রভাব সবার উপরই পড়ছে। ভেজাল খাদ্য এখন সবার জন্য অভিশাপ। ভেজালবিরোধী সংগঠন ‘আমরা ভেজালমুক্ত খাদ্য চাই’ ভেজালের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। সংগঠনের নেতারা ঐক্যবদ্ধভাবে ভেজাল প্রতিহতের আহ্বান জানিয়েছেন।

সংগঠনের কার্যনির্বাহী কমিটির প্রথম সাধারণ সভায় তারা এ আহ্বান জানান। সোমবার রাজধানীর উত্তরায় সংগঠনের নিজস্ব কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন সংগঠনটির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক আমিন খান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান সৈয়দ হাবিবুর রহমান ও মাহমুদুল হক, সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবীর, সহ-সাধারণ সম্পাদক ফিরোজ আলম ও আশিক আল মামুন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক উদয় হাকিম, দপ্তর সম্পাদক শাহজাদা সেলিম, সহ-দপ্তর সম্পাদক আরজু হোসাইন, অর্থ সম্পাদক মোস্তাফিজুর রহমান, গবেষণা সম্পাদক শাহ্ শহীদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক রবিউল ইসলাম (মিল্টন), সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হাসান (মিল্টন), মহিলা বিষয়ক সম্পাদক ফেরদৌসী সুলতানা (শিলা), সমাজকল্যাণ সম্পাদক রায়হান এবং নির্বাহী সদস্য রবিউল আলম ভুঁইয়া, ফারুক আজম, জাহিদুল ইসলাম, শামীম আল মামুন ও মামুন মেহেদী।



সভাপতির বক্তব্যে চিত্রনায়ক আমিন খান বলেন, খাদ্যে ভেজাল এখন এক অভিশাপের নাম হয়ে দেখা দিয়েছে। যারা খদ্যে ভেজাল দিচ্ছে তারা আমাদেরই পরিচিতজন। তাদের দেওয়া ভেজাল খাদ্য খেয়ে অন্যরা যেমন অসুস্থ হচ্ছে বা মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে, আবার অন্যদের দেওয়া ভেজাল খাদ্যে তারাও কিন্তু আক্রান্ত হচ্ছে। এতে ক্ষতিটা হচ্ছে সবারই। তাই আজ যারা অতিরিক্ত লাভের আশায় খাদ্যে ভেজাল দিচ্ছে, তারা দেশের শত্রু, জাতির শত্রু। আমাদের উচিত ঐক্যবদ্ধভাবে ভেজালকারীদের প্রতিহত করা।

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিশুদের মধ্যে সচেতনতামূলক প্রচারণার অভিজ্ঞতা তুলে ধরে তিনি আরো বলেন, ভেজাল খাদ্যের বিরুদ্ধে শিশুদের আগ্রহ দেখে আমি অবাক হয়েছি। ওরা অনেক কিছু জানে। ভেজালের বিরুদ্ধে শিশুরা অনেক বেশি সোচ্চার। আমার বিশ্বাস শিশুরা যদি আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশিসহ তাদের বাবা-মাকে খাদ্যে ভেজাল মিশাতে বাঁধা দেয়, তা হলে তারা আর খাদ্যে ভেজাল মিশাবেন না।



সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবীর বলেন, ভেজাল খাদ্যে পুরো দেশ ছেয়ে গেছে। কেউ যদি একজন মানুষকে খুন করে, তবে সেই অপরাধে সর্বোচ্চ তার ফাঁসি হতে পারে। তাহলে যারা খাদ্যে ভেজাল দিয়ে পুরো জাতিকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে, তাদের আরো কত না বড় শাস্তি হওয়া প্রয়োজন?

তিনি খাদ্যে ভেজাল রোধে আরো কঠোর আইন প্রণয়ন ও সেই আইনের সঠিক বাস্তবায়ন প্রয়োজন বলে মত দেন।



ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক উদয় হাকিম বলেন, কথায় আছে আজকের শিশু, আগামী দিনের ভবিষ্যৎ। কিন্তু ভেজাল খাদ্যের কারণে সবচেয়ে বেশি ঝুঁকির মুখে এই শিশুরা। এখনই যদি খাদ্যে ভেজাল দেওয়া বন্ধ না করা যায়, তবে পরবর্তী প্রজন্ম হবে দুর্বল ও অসুস্থ। এতে জাতির অনেক বড় ক্ষতি হয়ে যাবে। মেধা, মনন, খেলাধুলা ও সাংস্কৃতিকভাবে পিছিয়ে পড়বে দেশ।

সহ-সাধারণ সম্পাদক ফিরোজ আলম বলেন, আমরা সবাই ভেজালমুক্ত খাদ্য খেতে চাই। কিন্তু ফরমালিন, ইউরিয়া অথবা কার্বাইডের মত বিষমুক্ত খাদ্য পাওয়ার জন্য নিজে কি কোনো চেষ্টা করেছি? যদি সত্যিই চান যে আপনার ভবিষ্যৎ প্রজন্ম বেড়ে উঠবে নিরাপদ খাদ্যের বাংলাদেশে, তাহলে আওয়াজ তুলুন আজই। যে যেভাবে পারেন সেভাবেই প্রতিহত করুন ভেজালকারীদের।

সভায় ভেজালমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করার সামাজিক আন্দোলন আগের চেয়ে আরো বেগবান হয়েছে বলে জানান সংগঠনটির কার্যনির্বাহী কমিটির সদস্যরা। তারা ভেজাল খাদ্য রোধে যার যার অবস্থান থেকে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।



উল্লেখ্য সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে দুই বছর ধরে কাজ করে যাচ্ছে সামাজিক সংগঠন ‘আমরা ভেজালমুক্ত খাদ্য চাই’। সামাজিক দায়বদ্ধতা থেকে ব্যবসায় বা চাকরির পাশাপাশি সংগঠনের সদস্যরা নিজ উদ্যোগে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে ভেজাল খাদ্যের বিপক্ষে সচেতনতা সৃষ্টিতে কাজ করছেন।

সংগঠনটির পৃষ্ঠপোষকতায় আছে দেশের অন্যতম শীর্ষ ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও হোম অ্যাপ্লায়েন্সেস পণ্য প্রস্তুতকারক ও বাজারজাতকারী প্রতিষ্ঠান মার্সেল। উপস্থিত নির্বাহী কমিটির সব সদস্য এই উদ্যোগে সহযোগিতার জন্য মার্সেল কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/সাওন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়