ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শেরেবাংলা ও আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী কাল

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৯, ২৬ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শেরেবাংলা ও আব্দুস সামাদ আজাদের মৃত্যুবার্ষিকী কাল

নিজস্ব প্রতিবেদক : শেরেবাংলা এ কে ফজলুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী ২৭ এপ্রিল। শেরেবাংলার মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালন করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বুধবার দলের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার মরহুমের মাজারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করবে আওয়ামী লীগ।

একই দিনে মুক্তিযুদ্ধের সংগঠক, স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদের ১২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকাল ৯টায় বনানী কবরস্থানে মরহুমের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ করবে আওয়ামী লীগ।

শেরেবাংলা এ কে ফজলুল হক ১৯৬২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন। তিনি ১৮৭৩ সালে ২৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন। ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা সভা, মাজারে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও বিশেষ মোনাজাতের কর্মসূচি হাতে নিয়েছে। প্রথিতযশা বাঙালি এই রাজনীতিবিদ রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের কাছে শেরেবাংলা (বাংলার বাঘ) এবং হক সাহেব নামে সমধিক পরিচিত ছিলেন।

শেরেবাংলা এ কে ফজলুল হক কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-১৯৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৭/নৃপেন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়