ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গণহত্যা দিবস, বাংলাদেশের পাশে থাকবে ভারত

নৃপেন রায় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৮, ২৭ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গণহত্যা দিবস, বাংলাদেশের পাশে থাকবে ভারত

নিজস্ব প্রতিবেদক : ২৫ মার্চ গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের প্রচেষ্টায় বাংলাদেশকে সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বিষয়ে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এমন আলোচনা হয় বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। কমিটির সভাপতি ডা. দীপু মনির সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পরাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, কাজী নাবিল আহমেদ, সোহরাব উদ্দিন, সেলিম উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে ৭ ও ১০ এপ্রিল পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফর নিয়ে প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী ভারত সফরকালে দেশটির রাষ্ট্রপতি ভবনে অবস্থান করেন। ভারতের রাষ্ট্রপতি ভবনে অবস্থান করার আমন্ত্রণ খুব কমসংখ্যক বিদেশি সরকার প্রধান পেয়ে থাকেন। বিষয়টি বাংলাদেশ ও ভারতের মধ্যকার সম্পর্কের ক্ষেত্রে অনন্য উচ্চতার মাপকাঠি হিসেবে আখ্যায়িত করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লীস্থ পালাম বিমান ঘাঁটিতে পৌঁছলে প্রচলিত ভারতীয় রাষ্ট্রাচারের ব্যত্যয় ঘটিয়ে নরেন্দ্র মোদি তাকে অভ্যর্থনা জানান। এ বিষয়টি একটি ব্যতিক্রমধর্মী বিষয় বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এ ছাড়া প্রধানমন্ত্রী গণহত্যা দিবসের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি আদায়ের প্রচেষ্টায় ভারতের সহযোগিতা কামনা করলে ভারতের প্রধানমন্ত্রী এ বিষয়ে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রীর ভারত সফরে দ্বিপাক্ষিক বিষয়ে মোট ৩৫টি দলিল (১১টি চুক্তি ও ২৪টি সমঝোতা স্মারক) এবং ২টি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিইর (এওপি) স্বাক্ষরিত হয় এবং দুই দেশ ৬২ দফা সংবলিত একটি যৌথ ইশতেহার প্রকাশ করে, তা উল্লেখ করা হয়।




রাইজিংবিডি/ঢাকা/২৭ এপ্রিল ২০১৭/নৃপেন/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়