ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আবৃত্তিশিল্পী কাজী আরিফ আর নেই

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৫, ২৯ এপ্রিল ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আবৃত্তিশিল্পী কাজী আরিফ আর নেই

নিজস্ব প্রতিবেদক : বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও মুক্তিযোদ্ধা কাজী আরিফ আর নেই (ইন্নালিল্লাহি...রাজিউন)। বাংলাদেশ সময় শনিবার রাত সাড়ে নয়টায় লাইফ সাপোর্ট খুলে তাকে মৃত ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কাজী আরিফ। তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী প্রজ্ঞা লাবনীও একজন আবৃত্তি শিল্পী।

তার মৃত্যুকে শোক প্রকাশ করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

কাজী আরিফ দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তাঁর  হার্টের একটি ভাল্ব অকেজো হলে তাকে ম্যানহাটনের মাউন্ট সিনাই সেন্ট লিউক্স হাসপাতালে ভর্তি করা হয়। গত মঙ্গলবার ভাল্ব পুনঃস্থাপন এবং আর্টারিতে বাইপাস সার্জারি করা হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

নিউ ইয়র্কে এই আবৃত্তি শিল্পীর মৃত্যুর খবরে অনেক প্রবাসী হাসপাতালে ভিড় করেন। তার লাশ দেশে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উত্তর আমেরিকা শাখার সভাপতি মিথুন আহমেদ জানিয়েছেন।

১৯৫২ সালের ৩১ অক্টোবর ফরিদপুরের রাজবাড়ীতে কাজী আরিফের জন্ম। তবে তার বেড়ে ওঠা চট্টগ্রাম নগরীতে। সেখানেই তার পড়াশোনা, শিল্প-সাহিত্যে হাতেখড়ি।

কাজী আরিফ ১৯৭১ সালে ১ নম্বর সেক্টরে মেজর রফিকের কমান্ডে সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। যুদ্ধ শেষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) পড়াশোনা শুরু করেন। এরপর সমান তালে এগিয়ে যেতে থাকে তার শিল্প, সাহিত্য, সংস্কৃতি এবং রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা।

কাজী আরিফ রেডিও, টেলিভিশনে নিয়মিত আবৃত্তি করেছেন। দেশের বাইরে যুক্তরাষ্ট্রে ও থাইল্যান্ডে তার একক আবৃত্তি অনুষ্ঠান হয়েছে। ভারতের কলকাতায়ও বিভিন্ন আসরে আবৃত্তি করেছেন তিনি।




রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৭/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়