ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

‘মহানবী (সা.) এর পদাঙ্ক অনুসরণেই মুক্তি’

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৯, ১২ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘মহানবী (সা.) এর পদাঙ্ক অনুসরণেই মুক্তি’

জ্যেষ্ঠ প্রতিবেদক : ‘মানবতার মুক্তির দূত বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবনাদর্শই সর্বোত্তম আদর্শ। ব্যক্তিজীবনে, সমাজ ও রাষ্ট্রীয় পর্যায়ে মহানবীর এই উত্তম আদর্শ অনুসরণের বিকল্প নেই। প্রিয় হাবিবের পদাঙ্ক অনুসরণ করা গেলে ইহকালীন শান্তি ও পরকালীন মুক্তি নিশ্চিত হবে।’

রাজধানীর শাহজানপুরে ফয়জানে খাজা গরিবে নেওয়াজ জামে মসজিদে শুক্রবার ফজরের নামাজের আগে পবিত্র শবে বরাতের তাৎপর্য শীর্ষক আলোচনায় দাওয়াত ইসলামীর মুবাল্লিগ মাওলানা মুফতি জহিরুল হক মুজাদ্দেদি এসব কথা বলেন।

তিনি মুসল্লির উদ্দেশে বলেন, মহান আল্লাহ পাকের সন্তুষ্টি পেতে হলে তাঁর প্রিয় হাবিব (সা.) এর জীবনাদর্শকে বিনাশর্তে অনুসরণ করতে হবে। তিনি যেভাবে চলতে বলেছেন ঠিক সেভাবে জীবনযাপন করতে হবে। তাই আসুন, মিথ্যা পরিহার করে সত্য বলি, জামাতের সঙ্গে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি, বেশি বেশি নফল নামাজ পড়ে আল্লাহকে ডাকি, হালাল রুজি অবলম্বন এবং হিংসা-বিদ্বেষ, লোভ, অশ্লীলতাসহ সবধরনের অপকর্ম থেকে বিরত থাকি।’ কবর ও হাশরের ভয়াবহ পরিণতি কথা তুলে ধরে তিনি মুসল্লিদের সময় থাকতে ইসলামের সুশীতল ছায়াপথে জীবন গড়ার আহ্বান জানান।

আলোচনা শেষে অনুষ্ঠিত হয় মিলাদ, কিয়াম ও বিশেষ মোনাজাত। প্রিয় নবী (সা.)এর প্রতি দরুদ পাঠ, মিলাদ, কিয়াম শেষে দেশ, জাতি ও বিশ্ব মুসলিমের সুখ-শান্তি কল্যাণ কামনা করে মুফতি জহির মোনাজাত পরিচালনা করেন।

এরপরেই ফয়জানে খাজা গরিবে নেওয়াজ জামে মসজিদে বিপুল সংখ্যক মুসল্লির অংশ গ্রহণে জামাতে সালাতুত তাসবিহ আদায় করা হয়। চলে জিকির আজকার। রোজার উদ্দেশ্যে সাহরির ব্যবস্থাও করা হয় এখানে। ফজরের নামাজ ও আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শবে বরাতের কর্মসূচি শেষ হয়।

পবিত্র শবে বরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে রাতভর কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার মাগরিবের নামাজের পর থেকে কর্মসূচি শুরু হয়, শেষ হয় শুক্রবার ফজরের নামাজের পর আখেরি মোনাজাতের মধ্যদিয়ে। রাতভর চলে বিষয়ভিত্তিক আলোচনা, জিকির আজকার, কোরানখানি, মিলাদ কিয়াম ও মোনাজাত। বিপুল সংখ্যক মুসল্লি এসব কর্মসূচিতে অংশ নেন।

শবে বরাতের ফজিলত, ইবাদত ও দোয়ার গুরুত্ব, শবে বরাত ও রমজানের তাৎপর্য ও পবিত্র শবে বরাত ও মাহে রজমানের তাৎপর্য তুলে ধরে সারগর্ভ আলোচনা করেন মশুরীখোলা আহছানিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ হেলাল উদ্দিন, বায়তুল মোকাররমের পেশ ইমাম মাওলানা মো. মুহিউদ্দিন কাসেম ও তেজগাঁও মদীনাতুল উলুম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ মে ২০১৭/নঈমুদ্দীন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়