ঢাকা, সোমবার, ৪ আষাঢ় ১৪২৫, ১৮ জুন ২০১৮
Risingbd
ঈদ মোরারক
সর্বশেষ:

‘ব্যবসার নিরাপদ ও লাভজনক স্থান বাংলাদেশ’

আবু বকর ইয়ামিন : রাইজিংবিডি ডট কম
 
   
প্রকাশ: ২০১৭-০৫-১২ ৭:০৫:০৩ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-২৮ ৭:৫০:২৫ পিএম

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিশ্বব্যাপী ব্যবসা সম্প্রসারণের নিরাপদ ও লাভজনক স্থান হচ্ছে বাংলাদেশ।

শুক্রবার সুইডেনের স্টকহোমে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে, সুইডেন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল আয়োজিত ‘সুইডিশ এনার্জি সিস্টেম অ্যান্ড সাস্টেইনেবল সলিউশন’ শীর্ষক বিজনেস সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ১৬০ মিলিয়ন লোকসংখ্যার বিশাল এই বাজার কৌশলগত কারণে ভারত ও মায়ানমারের ৮০০ মিলিয়ন লোকসংখ্যার বাজারে পরিণত হতে পারে। অর্থ লগ্নিকারী প্রতিষ্ঠান, ম্যানুফেকচারার বা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান সহজেই এ বাজারে প্রবেশ করতে পারবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

নসরুল হামিদ বলেন, আইএমএফ ২০১৬ সালে বাংলাদেশকে দ্রুত বর্ধনশীল মেজর অর্থনীতির দেশসমূহের মাঝে দ্বিতীয় বলে ঘোষণা করে এবং এইচএসবিসি পূর্বাভাস দেয়, ২০৫০ সালের মধ্যে বাংলাদেশ ২৩তম বৃহত্তম অর্থনীতির দেশ হবে। এখানে বিনিয়োগকে রাষ্ট্রীয় নিরাপত্তা দেয়া হয়, কর পদ্ধতি সহজ ও কম খরচে কর্মী পাওয়া যায়।

সুইডিশ এনার্জি এজেন্সির পরিচালক যুসেফিন বার জাংডেলের সঞ্চালনায় সুইডেনের হিফাব, রেজিন, ভলভ, মিলযো অচ, কাসান্দ্রা অয়েল, এবিবি, মারকুরি আরভাল, এক্সপেন্ডো ইন্টারন্যাশনাল, এসবিএইচ সুইডেন, ইন্ডসেন রেজর, কালস এয়ারলাইন্স, এইচ এন্ড এম, লিমরা আইটি সলিউশন, স্করলাইন ম্যানেজমেন্ট প্রভৃতি ব্যবসা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সেমিনারে অংশগ্রহণ করেন।

পাওয়ারসেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বিদ্যুৎ ও জ্বালানি খাতের সম্ভাবনা এবং স্রেডার সদস্য সিদ্দিক যোবায়ের নাবায়ণযোগ্য জ্বালানি নিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন ও বক্তব্য দেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৫০ বিলিয়ন ডলার বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে। এ সুযোগ কাজে লাগাতে সুইডেনসহ ইউরোপীয় দেশসমূহকে তিনি আহ্বান জানান।

এ সময় অন্যানের মাঝে বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত যোহান ফ্রিসেল উপস্থিত ছিলেন।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১২ মে ২০১৭/ইয়ামিন/মুশফিক

Walton Laptop
 
   
Walton AC