ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ১৩ ডিসেম্বর ২০১৮
Risingbd
সর্বশেষ:

‘প্রধানমন্ত্রীর ভারত সফর সহযোগিতার নতুন দিগন্তের সূচনা’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
 
     
প্রকাশ: ২০১৭-০৫-১৬ ৮:২৮:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-১৬ ৮:২৮:৫৪ পিএম

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফর দু’দেশের সহযোগিতায় নতুন দিগন্তের সূচনা সৃষ্টি করেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি সংস্থা হেরিটেজ বাংলাদেশ আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে সাইবার নিরাপত্তা, পারমাণবিক বিদ্যুৎ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্যাটেলাইট ও মহাকাশ গবেষণার মতো অতি গুরুত্বপূর্ণ ক্ষেত্র ও ঋণ সহায়তাসহ অন্যান্য চুক্তি দু’দেশের সহযোগিতার আরেক ধাপ অগ্রগতি ও উন্নয়নের নতুন দিগন্তের সূচনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবেশীর সঙ্গে বিরোধের বদলে নিষ্পত্তি, অসহযোগিতার বদলে সহযোগিতা ও নিরবতার বদলে আলাপের নীতি গ্রহণ করেছেন উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এর ফলে দু’দেশের বাণিজ্য যেমন বৃদ্ধি পাচ্ছে তেমনি সীমান্তের সন্ত্রাস ও সন্ত্রাস রপ্তানি বন্ধ হয়েছে। এ সময় ‘তিস্তা চুক্তি হবে’ বলে ভারতের প্রধানমন্ত্রীর বক্তব্য ও যৌথ বিবৃতিতে এর উল্লেখকে শেখ হাসিনার জোরালো দাবি ও ওকালতির ফসল বলে বর্ণনা করেন। তিনি বলেন, ‘প্রতিরক্ষা বিষয়ে সমঝোতা স্মারক প্রকৃত অর্থে নতুন কোনো বিষয় নয়, সামরিক সহযোগিতার বিদ্যমান ক্ষেত্রগুলোরই প্রাতিষ্ঠানিক কাঠামোগত রূপমাত্র।’

তিনি বলেন, সার্কের পাশাপাশি বাংলাদেশ-ভারত-নেপাল-ভুটানের উপআঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি এবং গঙ্গা-ব্রহ্মপুত্র-মেঘনা পানিসম্পদ প্রকল্প গ্রহণও বাংলাদেশের উন্নয়নে একান্ত প্রয়োজন।

সভায় হেরিটেজ বাংলাদেশের চেয়ারম্যান ওয়ালিউর রহমান সভাপতিত্ব করেন। এ সময় প্রধানমন্ত্রীর তথ্যবিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং ঢাকায় ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, এফবিসিসিআই সভাপতি আব্দুল মতলুব আহমদ প্রমুখ বক্তব্য রাখেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৭/আসাদ/মুশফিক

Walton Laptop
 
     
Marcel
Walton AC