ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রমজানে যেসব পদক্ষেপ নেবে ডিএনসিসি

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ২৪ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রমজানে যেসব পদক্ষেপ নেবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক : আসন্ন পবিত্র রমজান মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে সরবরাহ ও মূল্য স্বাভাবিক রাখা, খাদ্যে ভেজাল ও ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ বন্ধ করা এবং জনসাধারণের রোজা পালন নির্বিঘ্ন করতে বিভিন্ন ধরনের পদক্ষেপ নেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

এ লক্ষ্যে বুধবার ডিএনসিসির সভাকক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে বিভিন্ন কাঁচাবাজারের ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সিদ্ধান্ত হয়, প্রতিটি কাঁচাবাজারে দৃশ্যমান স্থানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির মূল্য তালিকা স্থাপন করা হবে। ইতোপূর্বে দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে ব্যবসায়ীদের বৈঠকে গরু ও খাসির মাংসের যে মূল্য নির্ধারণ করা হয় একই মূল্য উত্তর সিটি করপোরেশনের জন্যও প্রযোজ্য হবে। ব্যবসায়ীরা নিজ উদ্যোগে সিটি করপোরেশনের সহযোগিতায় বাজার পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন।

খাদ্যে ভেজাল ও ক্ষতিকর রাসায়নিক প্রয়োগের বিরুদ্ধে এবং দ্রব্যমূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের পাশাপাশি ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী, কাউন্সিলর এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটরা বাজার মনিটরিং এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন। এছাড়া ডিএনসিসির স্বাস্থ্য বিভাগের টিমও রমজানের পুরো মাস সক্রিয় থাকবে।

জনসাধারণকে বিষমুক্ত ফল সরবরাহের জন্য ডিএনসিসির উদ্যোগে নির্দিষ্ট জায়গায় অস্থায়ীভাবে ফল বিক্রির উদ্যোগ গ্রহণ করা হবে। জনসাধারণের নামাজ আদায়ের সুবিধার্থে রমজান শুরুর আগেই মসজিদগুলো পরিষ্কার করা হবে এবং আশেপাশে মশার ওষধ প্রয়োগ করা হবে।

ডিএনসিসির প্রকৌশল বিভাগ রমজান মাসে নতুন করে রাস্তা কাটার অনুমতি দেবে না এবং চলমান কাজ আগামী ১০ দিনের মধ্যে শেষ করে জনসাধারণের চলাচল নির্বিঘ্ন করবে। বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ পুরো সামর্থ্য নিয়ে প্রতিদিন ফলের বর্জ্যসহ অন্যান্য বর্জ্য পরিবহন করবে।

অনুষ্ঠানে উপস্থিত ব্যবসায়ী নেতৃবৃন্দ তাদের পক্ষ থেকে দ্রব্যমূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখার প্রতিশ্রুতি দেন। পাশাপাশি খাদ্যে ভেজাল ও ক্ষতিকর রাসায়নিক প্রয়োগ থেকে বিরত থাকাসহ সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

সভায় অন্যান্যের মধ্যে ১৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. মফিজুর রহমান, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রি. জেনারেল মো. সাঈদ আনোয়ারুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রি. জেনারেল এস এম এম সালেহ্ ভূঁইয়া, সচিব দুলাল কৃষ্ণ সাহা, প্রধান রাজস্ব কর্মকর্তা রবীন্দ্র শ্রী বড়ুয়া, অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা লে. কর্নেল সেলিম মাহামুদ, আইন কর্মকর্তা এস এম মাসুদুল হক, অঞ্চল ১, ২, ৪ ও ৫ এর আঞ্চলিক নির্বাহী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটরাসহ ডিএনসিসির অন্যান্য কর্মকর্তা এবং ডিএনসিসি মার্চেন্ট ফেডারেশনের সদস্য সচিব শেখ শামসুল আলম বুলবুল, সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান চৌধুরী, বনানী কাঁচাবাজার ব্যবসায়ী সমিতির সম্পাদক মনিরুজ্জামান, মোহাম্মদপুর টাউন হল কাঁচাবাজার সমিতির সভাপতি মোৎ. লুৎফুর রহমান বাবুল, কারওয়ান বাজার আড়ৎ সমিতির সাধারণ সম্পাদক হাজী আব্দুল মান্নানসহ অন্যান্য ব্যবসায়ী প্রতিনিধি উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২৪ মে ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়