ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

আবার এসেছে রমজান

মাহবুবুল এ খালিদের গানে সিয়াম সাধনার আহ্বান

অগাস্টিন সুজন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ২৭ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মাহবুবুল এ খালিদের গানে সিয়াম সাধনার আহ্বান

নিজস্ব প্রতিবেদক : ‘ওরে ভাই মুসলমান, আবার এসেছে রমজান। সুধিয়ে নাও নিজেকে তুমি, করে নাও পূণ্য স্নান।’ সিয়াম সাধনার পবিত্র মাস রমজান উপলক্ষে কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা ‘রমজান (ওরে ভাই মুসলমান)’ গানের প্রথম চরণ এটি। রমজানের তাৎপর্য তুলে ধরে এই গানের মাধ‌্যমে আহ্বান জানানো হয়েছে যথাযোগ‌্যভাবে সিয়াম সাধনার।

ধর্মপ্রাণ মুসলমানগণ আগামী এক মাস রোজা রাখার মাধ‌্যমে সংযম সাধনায় কাটাবেন। কিন্তু রমজান শুধু আহার বর্জন করা নয়। পঞ্চ ইন্দ্রিয়ের সংযমী ব‌্যবহারের মাধ‌্যমে যথাযথভাবে সিয়াম সাধনা করার মাস। বিশেষ করে, রমজানের এই মাসে কথাবার্তা ও আচার-আচরণে সংযমী হওয়া প্রয়োজন।

রমজান কোরআন নাজিলের মাস। কল‌্যাণ ও বরকতের মাস। পুরস্কার ও প্রতিদানের মাস। জাহান্নাম থেকে মুক্তি ও জান্নাতপ্রাপ্তির মাস। ধৈর্য‌, সহনশীলতা ও আত্মশুদ্ধি অর্জনের মাস। যে ব্যক্তি ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে রমজান মাসের রোজা রাখে, আল্লাহ তার আগের সব গুনাহ মাফ করে দেন। এ মাসে যিনি উদার হস্তে গরিবদের দান করেন, আল্লাহ তাকে অফুরন্ত নিয়ামত দেন।

উপরোক্ত বিষয় ও বাণীর ওপর আলোকপাত করা হয়েছে রমজান নিয়ে মাহবুবুল এ খালিদের লেখা ‘রমজান ()’ গানে। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন ইমন সাহা। সমবেত কণ্ঠে গানটি গেয়েছেন এ প্রজন্মের শিল্পী কোনাল, মুহিন, আজিজ ও রন্টি।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটি ভিডিও আকারে ইউটিউবেও পাওয়া যাচ্ছে। শ্রোতাদের জন‌্য সুযোগ আছে গানটি ওয়েলকাম টিউন ও রিংটোন হিসেবেও ব‌্যবহারের। গানটির অডিও, ভিডিও, মিউজিক ট্র‌্যাক, রিংটোন ও ওয়েলকাম টিউন কোড পাওয়া যাবে মাহবুবুল এ খালিদের ওয়েবসাইটে।

মাহবুবুল এ খালিদের লেখা ‘রমজান (ওরে ভাই মুসলমান)’ গানটি শুনুন।


 

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ মে ২০১৭/অগাস্টিন সুজন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়