ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

নানা কর্মসূচিতে পালিত হচ্ছে শান্তিরক্ষী দিবস

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৯, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নানা কর্মসূচিতে পালিত হচ্ছে শান্তিরক্ষী দিবস

নিজস্ব প্রতিবেদক : নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস।

সোমবার সকালে তেজগাঁও পুরনো বিমানবন্দর থেকে পায়রা উড়িয়ে দিবসটি উদ্বোধন করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এ সময় সশস্ত্র বাহিনী এবং জাতিসংঘের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শুরুতে সশস্ত্র বাহিনীর লোকজন বিমানবন্দরে বিশ্বের বিভিন্ন দেশে শান্তিরক্ষায় বাংলাদেশের সৈনিকদের ভূমিকা ও নানা কৌশল প্রদর্শন করে। মিশনে সৈনিকদের সাহসীগাঁথা বেশ কিছু সাফল্যও দেখানো হয়। তবে রমজানের কারণে অন্যান্যবারের মতো এবার কোনো পিসকিপার্স রানের ব্যবস্থা করা হয়নি।

দিনব্যাপী অনুষ্ঠানের বিকেলে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আব্দুল হামিদসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে স্মরণ করা হয় এ দিনে। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত শান্তিরক্ষীদের স্মরণে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও এই দিবসটি যথাযথ মর্যাদায় পালন করা হয়।

১৯৮৮ সাল থেকে অংশ নিয়ে অদ্যাবধি বাংলাদেশি শান্তিরক্ষী সদস্যরা সর্বোচ্চ পেশাদারি মনোভাব, আনুগত্য ও সাহসিকতার পরিচয় দিয়ে চলেছেন। তাদের অনন্য অবদানের জন্য আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের সুনাম বৃদ্ধি পেয়েছে এবং বাংলাদেশের শান্তিরক্ষীরা একটি মর্যাদাপূর্ণ অবস্থান নিশ্চিত করতে সক্ষম হয়েছেন।

শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের সততা ও আত্মত্যাগের কারণে বাংলাদেশ জাতিসংঘ শান্তি পুরস্কার অর্জন করেছে। সততা, যোগ্যতা, সহমর্মিতা ও আত্মত্যাগের কারণে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সদস্যরা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সবচেয়ে বেশি সেনা পাঠিয়ে মর্যাদা কুড়িয়েছে বাংলাদেশ। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের শান্তি রক্ষায় বাংলাদেশের ৯ হাজার ৫৯৩ জন অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। ওইসব দেশের ১৭টি মিশনে বাংলাদেশের শান্তিরক্ষীরা নিয়োজিত আছেন।



রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৭/মাকসুদ/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়