ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঘূর্ণিঝড় ‘মোরা’ : সন্ধ্যার মধ্যে সবাইকে সরানো হবে

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৮, ২৯ মে ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘূর্ণিঝড় ‘মোরা’ : সন্ধ্যার মধ্যে সবাইকে সরানো হবে

নিজস্ব প্রতিবেদক : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (ভারপ্রাপ্ত সচিবের দায়িত্বে) গোলাম মোস্তাফা বলেছেন, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘মোরা’ আগামীকাল মঙ্গলবার সকালে আঘাত আনতে পারে। এসব এলাকার বাসিন্দাদের সন্ধ্যার মধ্যে সরিয়ে আনা হবে।

সোমবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ঘূর্ণিঝড় ‘মোরা’ আগামীকাল মঙ্গলবার সকালে আঘাত আনতে পারে। এ সময় কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এসব এলাকায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় আগাম প্রস্তুতি হিসেবে ৫ লাখ টাকা ও ১০০ মেট্রিক টন চাল বরাদ্দ করা হয়েছে।

ভারপ্রাপ্ত সচিব বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মোরা মোকাবিলায় সরকার সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে। জেলা ও উপজেলা পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির মিটিং করে সব ধরনের প্রস্তুতি নিতে জেলা ও উপজেলা প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। 

তিনি বলেন, মন্ত্রণালয়ের সঙ্গে জেলা-উপজেলার সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার জন্য মন্ত্রণালয় ও অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। উপকূলীয় এলাকায় উদ্ধার তৎপরতা চালানোর জন্য পর্যাপ্ত নৌযান প্রস্তুত রাখতে বলা হয়েছে। উপকূলীয় লোকদের সতর্কতামূলক তথ্য প্রচার ও তাদের নিরাপদ আশ্রয়ে নিয়ে আসতে সিপিপির ভলান্টিয়ারদের অনুরোধ করা হয়েছে। দুর্যোগে যাতে মানুষের কোনো জানমালের ক্ষতি না হয়, সেজন্য সর্বাত্মক প্রস্তুতি নিতে তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, ইতিমধ্যে প্রত্যেক জেলায় ত্রাণ তৎপরতা চালানোর জন্য প্রয়োজনীয় চাল ও নগদ অর্থ বরাদ্দ করা হয়েছে। নিজের জানমাল রক্ষায় দুর্যোগ সংক্রান্ত বার্তাকে অবহেলা না করে নিরাপদ আশ্রয়ে সরে আসতে উপকূলবাসীকে অনুরোধ জানান ভারপ্রাপ্ত সচিব। 

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক আবু সৈয়দ মোহাম্মদ হাসিম, অতিরিক্ত সচিব ফায়জুর রহমান ও আমির হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মে ২০১৭/আসাদ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়