ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নিউ ইয়র্কে বাংলাদেশি কূটনীতিক কারামুক্ত

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৯, ১৪ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নিউ ইয়র্কে বাংলাদেশি কূটনীতিক কারামুক্ত

আন্তর্জাতিক ডেস্ক : গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে গ্রেপ্তার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসের ডেপুটি কনসাল জেনারেল মোহাম্মদ শাহেদুল ইসলামকে কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। মঙ্গলবার রাতে তাকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কনসাল জেনারেল শামীম আহসান।

শামীম আহসান বলেন, ‘নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট অফিসের ডেপুটি কনসাল জেনারেল মোহাম্মদ শাহেদুল ইসলামকে আজ (মঙ্গলবার) রাত ৮টা ২০ মিনিটে (পূর্বাঞ্চলীয় সময়) নিউইয়র্কের ব্রংক্সের ভারমন সি সংশোধনাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘প্রাক্তন গৃহকর্মীর অভিযোগের ভিত্তিতে ১২ জুন স্থানীয় কর্তৃপক্ষ তাকে গ্রেপ্তারের পর ঢাকা থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সরাসরি তত্বাবধানে ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস ও নিউ ইয়র্কের কনস্যুলেট জেনারেলের আন্তরিক প্রচেষ্টায় এটি সম্ভব হয়েছে।’

প্রসঙ্গত, গৃহকর্মীকে নির্যাতন ও মজুরি থেকে বঞ্চিত করার অভিযোগে স্থানীয় সময় সোমবার মোহাম্মদ শাহেদুল ইসলামকে গ্রেপ্তার করা হয়।  কুইন্স সুপ্রিম কোর্টে হাজির করার পর তাকে পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। পরে ৫০ হাজার ডলারের বন্ড অথবা নগদ ২৫ হাজার ডলারে তার জামিন ধার্য করে আদালত।কুইন্স জেলার অ্যাটর্নি রিচার্ড ব্রাউন এক বিবৃতিতে জানিয়েছিলেন, শাহেদুলের পূর্ণ কূটনৈতিক দায়মুক্তি নেই। দোষী সাব্যস্ত হলে তার সর্বোচ্চ ১৫ বছর কারাদণ্ড হতে পারে।

অভিযোগে বলা হয়েছে, ২০১২ থেকে ২০১৩ সালের মধ্যে বাড়ির কাজে সহায়তার জন্য মোহাম্মদ আমিন নামে এক ব্যক্তিকে বাংলাদেশ থেকে নিউইয়র্কে নিয়ে যান শাহেদুল। নিউ ইয়র্কে পৌছার পরই আমিনের পাসপোর্ট নিয়ে নেওয়া হয় এবং তাকে দিয়ে দিনে ১৮ ঘণ্টা কাজ করানো হতো। আমিনের সঙ্গে যে চুক্তি হয়েছিল তাতে তাকে বেতন দেওয়ার কথা বলা হয়েছিল। অভিযোগ রয়েছে তাকে কখনোই বেতন দেওয়া হয়নি। শাহেদুলের আদেশ মানতে অস্বীকৃতি জানালে আমিনকে মারধর করা হতো। তাকে কখনো হাত দিয়ে আবার কখনোবা জুতা দিয়েও প্রহার করা হতো।




রাইজিংবিডি/ঢাকা/১৪ জুন ২০১৭/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়