ঢাকা, রবিবার, ৪ ভাদ্র ১৪২৪, ২০ আগস্ট ২০১৭
Risingbd
শোকাবহ অগাস্ট
সর্বশেষ:

অবশেষে উদ্ধার হলেন মুসা ইব্রাহীম

সাইফুল আহমেদ : রাইজিংবিডি ডট কম
প্রকাশ: ২০১৭-০৬-১৯ ১০:৪৭:০৭ এএম     ||     আপডেট: ২০১৭-০৬-১৯ ৮:৩২:০৩ পিএম

ডেস্ক রিপোর্ট : ইন্দোনেশিয়ার মাউন্ট কারস্টেনজ পিরামিড থেকে অবশেষে উদ্ধার হয়েছেন বাংলাদেশের পর্বতারোহী মুসা ইব্রাহীমসহ তিন অভিযাত্রী।

পর্বত জয় শেষে নামার সময় বেইজ ক্যাম্পে পাঁচ দিন আটকে থাকা এই তিনজনকে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করা হয়েছে।

গত দুই দিনে দুই দফা ব্যর্থ হওয়ার পর শেষ পর্যন্ত আবহাওয়া কিছুটা ভালো হলে বাংলাদেশ সময় সোমবার ভোর ৫টা ২৩ মিনিটে হেলিকপ্টার সমুদ্রপৃষ্ঠ থেকে ৪ হাজার ২৫৭ মিটার উচ্চতায় মাউন্ট কারস্টেনজের ওই বেইজ ক্যাম্পে পৌঁছায়।

এরপর সাড়ে ৫টার দিকে হেলিকপ্টারে করে রওনা হয়ে আধা ঘণ্টার মাথায় মুসা ইব্রাহীমসহ ওই তিনজন পাপুয়া প্রদেশের তিমিকা বিমানবন্দরে পৌঁছান।

মুসা ইব্রাহীমকে উদ্ধারের খবর ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম লেখেন, ‘এইবার আমি ঘুমাতে গেলাম। তাদের আর মিনিট দশেক লাগবে সমতলে পৌঁছাতে। সবাই ভালো থাকুন।’



বাংলাদেশের প্রথম এভারেস্টজয়ী মুসা ইব্রাহীমের সঙ্গে এই অভিযানে ছিলেন ভারতের এভারেস্টজয়ী দুই পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্রশেখর। মোট তিনজনের পর্বতারোহী দলের নেতা ছিলেন মুসা ইব্রাহীম।

উদ্ধার হওয়ার পর মুসা জানান, তারা ভালো আছেন। তবে কারস্টেনজ পিরামিডে সামিট শেষে ফেরার পথে নন্দিতার ‘হাইপোথারমিয়া’ হয়েছিল। সেজন্য চার দিন দুশ্চিন্তায় থাকতে হয়েছে।

তিনি জানান, চার দিন তারা ওই পর্বতে খাবার ছাড়া আটকে পড়ে ছিলেন। এই কয়দিনে মুসার ওজন কমেছে সাড়ে আট কেজির মতো।

সবকিছু ঠিক থাকলে আগামী ২১ জুন দেশে ফিরবেন বলে জানিয়েছেন মুসা ইব্রাহীম।

মাউন্ট কারস্টেনজ পিরামিডে মুসা ইব্রাহীমের আটকা পড়ার খবর শনিবার রাতে ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে জানান প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের সাংবাদিক মোহাম্মদ আব্দুল মান্নান। এর পরপরই মুসা ইব্রাহীমকে উদ্ধারে পদক্ষেপ নেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

১৩ জুন সামিট জয় করে ফিরে আসার সময় বিপদে পড়েন মুসা ইব্রাহীম ও তার টিম। পর্বত মাউন্ট কারস্টেনজ পিরামিড জয় করতে গত ২৯ মে সোমবার ইন্দোনেশিয়ার বালির উদ্দেশ্যে দেশ ছাড়েন মুসা। বাংলাদেশের কৃষিখাতের অন্যতম প্রতিষ্ঠান নীলসাগর গ্রুপের পৃষ্ঠপোষকতায় মুসা ইব্রাহীমের এবারের অভিযানের নাম হচ্ছে ‘নীলসাগর গ্রুপ মাউন্ট কারস্টেনজ পিরামিড অভিযান।’

উল্লেখ্য, প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহীম ২০১০ সালের ২৩ মে এভারেস্ট জয় করেন। এরপর ২০১১ সালের ১৩ সেপ্টেম্বর আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত কিলিমাঞ্জারোর চূড়া জয় করেন তিনি। তার সঙ্গী ছিলেন নিয়াজ মোরশেদ পাটওয়ারী ও এম এ সাত্তার।

২০১৩ সালের ২৬ জুন ইউরোপের সর্বোচ্চ (১৮ হাজার ৫১০ ফুট) পর্বত মাউন্ট এলব্রুস, ২০১৪ সালের ২৩ জুন উত্তর আমেরিকার সর্বোচ্চ (২০ হাজার ৩২০ ফুট) পর্বত মাউন্ট ডেনালি জয় করেন তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৭/সাইফুল

Walton Laptop