ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৬ বছরে ৩১ লাখের বেশি বিদেশি বাংলাদেশ ভ্রমণ করেছে

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৮, ১৯ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৬ বছরে ৩১ লাখের বেশি বিদেশি বাংলাদেশ ভ্রমণ করেছে

সংসদ প্রতিবেদক : গত ৬ বছরে ৩১ লাখ ২২ হাজার ৭৫৬ জন পর্যটক বাংলাদেশ ভ্রমণ করেছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

সোমবার সংসদে সরকারি দলের সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

রাশেদ খান মেনন বলেন, এর মধ্যে ২০১০ সালে বাংলাদেশে পর্যটক এসেছে ৫ লাখ ৩০ হাজার ৬৬৫ জন, ২০১১ সালে এসেছে ৫ লাখ ৯৩ হাজার ৬৭৭ জন, ২০১২ সালে এসেছে ৫ লাখ ৮৮ হাজার ১৯৩ জন, ২০১৩ সালে এসেছে ২ লাখ ৭৭ হাজার ৫৯৬ জন, ২০১৪ সালে এসেছে ৪ লাখ ৮৯ হাজার ৫৩১ জন এবং ২০১৫ সালে এসেছে ৬ লাখ ৪৩ হাজার ৯৪ জন।

মন্ত্রী বলেন, বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বিদেশি ট্যুর অপারেটর বা পর্যটনবিষয়ক সাংবাদিক বা লেখক বাংলাদেশে পরিচিতিমূলক ভ্রমণে নিয়ে আসার জন্য কার্যক্রম গ্রহণ করা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের ট্যুর অপারেটররা যাতে সম্ভাবনাময় সোর্স দেশগুলোর ট্যুর অপারেটরদের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক গড়ে তুলতে পারে সে লক্ষ্যে বিজনেস টু বিজনেস সভার আয়োজন করা হচ্ছে।

তিনি বলেন, ডিজিটাল ও অনলাইন মাধ্যমে বাংলাদেশে ভ্রমণসংক্রান্ত তথ্য যাতে পর্যটকেরা সহজে পেতে পারেন, সে লক্ষ্যে ওয়েবসাইট হালনাগাদ করা হচ্ছে।

দেশি-বিদেশি পর্যটকদের জন্য ‘ভিসা অন অ্যারাইভেল’র পরিধি বাড়িয়ে আরো বেশ কয়েকটি দেশকে অন্তর্ভুক্তকরণের লক্ষ্যে সেমিনার আয়োজন করা হচ্ছে বলেও মন্ত্রী সংসদে জানান।

মন্ত্রী বলেন, আন্তর্জাতিকভাবে বাংলাদেশের বৌদ্ধ সংস্কৃতি ও হেরিটেজ স্বীকৃতি পাওয়ার লক্ষ্যে ২০১৫ সালে বাংলাদেশে আন্তর্জাতিক বুদ্ধিস্ট কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া বিভিন্ন আন্তর্জাতিক ‘ইভেন্ট’ এর আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, দেশি-বিদেশি পর্যটকদের নিরাপত্তার জন্য ট্যুরিস্ট পুলিশ গঠন করা হয়েছে। গত ২০১৬ সালের ২৩ থেকে ২৫ নভেম্বরে কক্সবাজার সফলভাবে ‘পাতা নিউ ফ্রনটিয়ারস ফোরাম-২০১৬’ আয়োজন করার ফলে পর্যটন দেশ হিসেবে বাংলাদেশের পরিচিতি বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, মোংলায় তারকা মানের হোটেল নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পায়রাবন্দর ও মহেশখালীতে পর্যটন সুবিধাদি প্রবর্তনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুন ২০১৭/হাসান/এসএন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়