ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঈদের দিন ভিক্ষা করে পরের দিন ছেলের কাছে যাবেন রূপবানু

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫১, ২৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঈদের দিন ভিক্ষা করে পরের দিন ছেলের কাছে যাবেন রূপবানু

নিজস্ব প্রতিবেদক : বৃদ্ধা রূপবানুর বাড়ি নেত্রকোনা সদরে। তিন মেয়ে ও এক ছেলের জননী এই বৃদ্ধা ভিক্ষা করেন বঙ্গভবনের ঠিক পেছনে।

রূপবানুর স্বামী মারা গেছেন তিন বছর আগে। স্বামী বেঁচে থাকতে সন্তানদের বিয়ে দিয়েছিলেন। স্বামী মারা যাওয়ার পর এক ছেলে পক্ষাঘাতগ্রস্ত হয়। তখন থেকেই সংসারের হাল ধরেন রূপবানু। বয়সের ভারে কাজ করতে না পেরে বেছে নেন ভিক্ষাবৃত্তি। রূপবানুর কিছু দূরে বসে ভিক্ষা করে তার নাতনি মীম। তারা থাকেন বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেটের দোকানের সামনে।

ঈদের দিনের প্রস্তুতি কী, জানতে চাইলে তিনি আক্ষেপ করে বলেন, ‘বাড়ি-ঘর নাই। আমাদের আবার ঈদ কী?’ নতুন কাপড় নাই, কেউ দেয় নাই। ভিক্ষা কইরা যা পাই, কিছু খরচ করি, বাকি ট্যাহা ছেলেরে দেই। ছেলেকে না দিলে খাইব কী?’

 


তিনি আরো বলেন, ‘ঈদের দিনে বিশেষ কোথাও যাব না। সকালে নামাজের সময় মীমকে নিয়ে বায়তুল মোকাররমে যাব। সেখানে ভিক্ষা করব। পরের দিন মীমকে তার মায়ের কাছে রেখে নেত্রকোনায় ছেলের কাছে যাব।’

রূপবানুর দ্বিতীয় মেয়ের ঘরের নাতনি মীম। বয়স ১১। জন্ম থেকে প্রতিবন্ধী। নানির সঙ্গে বঙ্গভবন এলাকায় ভিক্ষা করে। ঈদে এক ব্যক্তি তাকে নতুন জামা দিয়েছেন। সেটি পরেই ঈদ করবে মীম।

মীম বলেন, ঈদের দিন নতুন জামা পরমু। তবে কোথাও বেড়াতে যামু না।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৭/সাওন/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়