ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘বাড়ি যেতে দরকার আরো তিনটি লুঙ্গি’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ২৫ জুন ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘বাড়ি যেতে দরকার আরো তিনটি লুঙ্গি’

নিজস্ব প্রতিবেদক : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার নুরুজ্জামান। সংসারে রয়েছে তিন ছেলে ও এক মেয়ে। আগে এলাকায় পানের দোকান দিয়ে সংসার চালাতেন। তিন বছর আগে শ্বাসকষ্ট রোগে আক্রান্ত হওয়ার পর আর ব্যবসায় বসতে পারেন না। তাই চলে আসেন ঢাকায়। ভিক্ষা করেন বঙ্গভবনের গেটের সামনের ফুল বাগানের পাশে। থাকেন বঙ্গবন্ধু স্টেডিয়াম মার্কেটের বারান্দায়। বয়সও তার বেশ হয়েছে। বঙ্গভবনের গেটের সামনে খালি গায়ে বসে আছেন তিনি। কাপলের প্রতিটি ভাজে রয়েছে দুশ্চিন্তার ছাপ।

নূরুজ্জামান জানান, তার বড় ছেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স শেষ করেছেন। বিসিএসের জন্য প্রস্তুতিও নিচ্ছেন। মেজো ছেলে গাইবান্ধার একটি কলেজে অনার্স পড়ছেন। ছোট ছেলে আগামী বছর এইচএসসি পরীক্ষা দেবেন। আর মেয়ে অষ্টম শ্রেণিতে পড়ে।

ঈদে নতুন জামা কিনতে পারেননি নূরুজ্জামান। দান হিসেবে এক জায়গা থেকে পেয়েছেন একটি লুঙ্গি। কিন্তু তার আরো তিনটি লুঙ্গি দরকার।

তিনি বলেন, তিন ছেলে, তাদের তো কিছু দিতে হবে। বাড়ি থেকে স্ত্রী ফোন দিয়ে বলেছে তিনটি লুঙ্গি বাড়িতে নিয়ে যেতে। পেয়েছি একটি। এটি একজনকে দিলে আরো দুইজন বাকি থাকে, তাদের জন্য দুইটি এবং আমার নিজের জন্য একটি। সবার হিসাব করে আরো তিনটি ‍লুঙ্গি বাড়ি নিয়ে যেতে হবে।

তিনি আরো বলেন, ‘ঈদের দিন বায়তুল মোকাররমের সামনে ভিক্ষা করবেন তিনি। এর পরদিন যাবেন বাড়িতে।’

নূরুজ্জামানের পাশে বসে ভিক্ষা করে তারই জেলার সাদুল্লাপুর উপজেলার রুকসানা। তিনি বলেন, ‘গরিব মাইনসের ঈদ আছে আমাগো। এক মেয়ে আছিল বিয়া দিয়া দিছি। এখন আমার কেউ নাই। এ জন্য বাড়িতে যাই না। ঈদের কিছু দিন পর বাড়ি যামু।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৫ জুন ২০১৭/সাওন/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়