ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাশিয়ার ই-মেইল : নতুন বিপাকে ট্রাম্পপুত্র

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২৬, ১১ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাশিয়ার ই-মেইল : নতুন বিপাকে ট্রাম্পপুত্র

ট্রাম্প জুনিয়র (বাঁয়ে) ও প্রেসিডেন্ট ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : নতুন করে আবারও বিপাকে পড়লেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুত্র।

ট্রাম্প জুনিয়রকে ই-মেইলের মাধ্যমে তার বাবার নির্বাচনী ক্যাম্পেইনে সহায়তা করতে হিলারি ক্লিনটন সম্পর্কে তথ্য-উপাত্ত দেওয়া হয়। রাশিয়ার আইনজীবীর মাধ্যমে তাকে যেসব তথ্য দেওয়া হয়, তা ট্রাম্পকে সাহায্য করার ক্ষেত্রে রুশ সরকারের প্রচেষ্টার একটি অংশ।

রব গোল্ডস্টোন নামে যে মার্কিনি ২০১৬ সালের জুন মাসে ট্রাম্পপুত্র এবং রাশিয়ান আইনজীবীর মধ্যে বৈঠক করিয়ে দেন, তিনি বলেছেন, একটি ই-মেইলে এসব উল্লেখ রয়েছে। সোমবার নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রুশ আইনজীবীর সঙ্গে ট্রাম্প জুনিয়রের বৈঠক এবং তাতে হিলারি সম্পর্কে তাকে ‘ক্ষতিকর তথ্য’ দেওয়া নিয়ে এর আগে যে খবর প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস, তার বিরোধিতা করে আত্মপক্ষ সমর্থন করেন ট্রাম্পপুত্র। তিনি দাবি করেন, এমন কোনো তথ্য তাকে দেওয়া হয়নি, যা অর্থপূর্ণ। ওই খবরের জবাবে বিদ্রুপাত্মক টুইট করেন তিনি এবং দাবি করেন, রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীর বিষয়ে প্রতিপক্ষ তথ্য সংগ্রহ করতেই পারে।

হিলারির বিষয়ে রুশ সরকারের কাছ থেকে রাশিয়ান আইনজীবীর মাধ্যমে ট্রাম্পপুত্রের নেতিবাচক তথ্য পাওয়া নিয়ে নিউ ইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্টে সুনির্দিষ্ট খবর প্রকাশিত হওয়ায় রাশিয়ার সঙ্গে ট্রাম্প টিমের আঁতাত ইস্যুতে চলমান তদন্ত নতুন মোড় নিল। এ ইস্যুতে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল কমিটি ও বিশেষ কৌঁসুলিরা।

নিউ ইয়র্ক টাইমসের সবশেষ প্রতিবেদনে কী আছে?

রব গোল্ডস্টোনের ই-মেইল সম্পর্কে অবহিত রয়েছেন, এমনটি তিনজন (পরিচয় প্রকাশ করা হয়নি) বলেছেন, ই-মেইলটি নির্দেশ করছে, হিলারি সম্পর্কে সম্ভাব্য ক্ষতিকর তথ্য সরবরাহের উৎস রাশিয়া সরকার।

নিউ ইয়র্ক টাইমসে আরো বলা হয়েছে, তবে এই ই-মেইলে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বৃহৎ কোনো প্রচেষ্টার বিষয়ে কিছু উল্লেখ নেই। ডেমোক্র্যাটিক পার্টির ওয়েসবাইটে হ্যাকিংয় নিয়েও কিছু বলা নেই এতে। ট্রাম্পপুত্র ও রুশ আইনজীবীর মধ্যে বৈঠকের প্রায় এক সপ্তাহ পর ডেমোক্র্যাটিক পার্টির ওয়েবসাইট হ্যাকিংয়ের বিষয়ে খবর প্রকাশিত হয়।

গোল্ডস্টোন এর আগে দাবি করেন, এই ইস্যুতে রাশিয়া সরকারের যোগসূত্রের বিষয়ে তার কিছুই জানা নেই। হাউস ইন্টেলিজেন্স কমিটিতে শীর্ষ ডেমোক্র্যাট আইনপ্রণেতা অ্যাডাম স্কিফ সংবাদমাধ্যম এমএসএনবিসি-কে বলেন, নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনটি এই ইস্যুতে ‘খুবই গুরুত্বপূর্ণ অগ্রগতি।’

তিনি আরো বলেন, ‘তদন্তে সবকিছুই তলব করা হবে। ওই বৈঠকে যারা হাজির ছিলেন, তাদের প্রত্যেককে আমাদের কমিটির সামনে ডাকা হবে।’

রোববার ট্রাম্পপুত্রের বিবৃতিতেও তিনি উল্লেখ করেননি, রাশিয়া সরকারের অন্তর্ভুক্তির বিষয়ে তাকে বলা হয়েছিল।

রাশিয়া-সংশ্লিষ্ট তদন্তে প্রতিনিধিত্ব করতে ট্রাম্পপুত্রের নিয়োগকৃত আইনজীবী অ্যালান ফিউটারফাস বৈঠকের বিষয়ে গণমাধ্যমের খবর সম্পর্কে বলেছেন, অনর্থক বিষয়ে বেশি গুরুত্বারোপ করা হচ্ছে। তিনি দাবি করেছেন, তার মক্কেল কোনো ভুল করেননি।

প্রেসিডেন্ট-পুত্র ট্রাম্প জুনিয়র বলেছেন, ‘আমি যা জানি, তা জানাতে কমিটির সঙ্গে কাজ করে খুশি’।

আরো পড়ুন :

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১১ জুলাই ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়