ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট-স্পিকার সাক্ষাৎ

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৪, ২০ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট-স্পিকার সাক্ষাৎ

নিজস্ব প্রতিবেদক : স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির  চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ভিয়েতনাম ন্যাশনাল অ্যাসেম্বলির প্রেসিডেন্ট গুয়েন থি কিম গ্যানের দ্বি-পক্ষীয় সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ভিয়েতনাম পার্লামেন্টের হোয়া মাই হলে তারা এ সভায় মিলিত হন। এ সময় তারা নারীর ক্ষমতায়ন, বাণিজ্যিক সম্পর্ক, জেন্ডার সমতা প্রভৃতি বিষয়ে নিজ নিজ দেশে গৃহীত কার্যক্রম এবং সংসদীয় রীতি-নীতি নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

সংসদ সচিবালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য  জানানো হয়।

সভায় ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ভিয়েতনাম বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। স্বাধীনতার পর স্বল্প সময়ে ভিয়েতনাম দ্রুত উন্নতি সাধন করেছে। দুই দেশের জনপ্রতিনিধিরা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

তিনি বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশ প্রায় সাত শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করেছে। সমাজের দুস্থ্য মানুষের জন্য সামাজিক নিরাপত্তাবেষ্টনি কর্মসূচি তাদের জীবনযাত্রার মান উন্নত করছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার ন্যায় বাংলাদেশ টেকসই উন্নয়ন অভিষ্ট অর্জনেও এগিয়ে যাচ্ছে। এ সময় তিনি এসডিজি অর্জনে বাংলাদেশ ও ভিয়েতনামের অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

অন্যদিকে সভায় গুয়েন থি কিম গ্যান বলেন, ভিয়েতনাম ও বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রেক্ষাপট একই এবং দুই দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রেক্ষিতগুলোও প্রায় একই। পারস্পরিক সহযোগিতা এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক দুদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, দুই দেশের সংসদের প্রতিনিধিদলের সফর বিনিময়ের মাধ্যমে বর্তমান সম্পর্ক আরো জোরদার করা সম্ভব। এ ছাড়া ব্যবসা-বাণিজ্য প্রসারেও দুই দেশের কাজ করার যথেষ্ট সুযোগ রয়েছে। ১৩৬তম ইন্টার পার্লামেন্টারি  ইউনিয়ন (আইপিইউ) অ্যাসেম্বলির সফল আয়োজন বিশ্ব দরবারে বাংলাদেশের সক্ষমতা প্রমাণ করেছে। আশা করছি আগামী নভেম্বরে অনুষ্ঠিতব্য কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলনও সফল হবে।

এ সময় সংসদ সদস্য ইমরান আহমেদ, পংকজ নাথ, এ এম নাঈমুর রহমান ও বাংলাদেশ সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/২০ জুলাই ২০১৭/এম এ রহমান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়