ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

ডা. বিপি পতি আর নেই

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ২২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডা. বিপি পতি আর নেই

ডা. বিঞ্চুপদ পতি (ছবি : কিসমত খন্দকার)

বিশেষ প্রতিবেদক : কুমুদিনী হাসপাতালের প্রতিষ্ঠাতা দানবীর রণদা প্রসাদ সাহার ছোট মেয়ে জয়াপতির স্বামী এবং কুমুদিনী হাসপাতালের সাবেক সুপারিনটেনডেন্ট মির্জাপুরবাসীর প্রিয় ছোট জামাইবাবু ডা. বিঞ্চুপদ পতি (বিপি পতি) আর নেই। শুক্রবার রাতে লন্ডনে বার্নেট হাসপাতালে  তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার মেয়ে ডা. ঝুমুর পতি এবং ছেলে মহাবীর পতি এ সময় তার কাছে ছিলেন। তার বয়স হয়েছিল ৯০ বছর।

পারিবারিক সূত্র জানায়, কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজিব প্রসাদ সাহা লন্ডন যেতে পারেন। এরপর সিদ্ধান্ত হবে তার লাশ দেশে আনা হবে না সেখানেই শেষকৃত্য সম্পন্ন করা হবে। এদিকে রোববার সকাল সাড়ে ৯ টায় ভারতেশ্বরী হোমস প্রাঙ্গনে কুমুদিনী কল্যাণ সংস্থার পক্ষে ডা. বিপি পতির আত্মার শান্তি কামনা করে প্রার্থনা সভার আয়োজন করা হয়।

গতবছর তার স্ত্রী এবং কুমুদিনী কল্যাণ সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক জয়াপতি মারা যান। এরপর থেকে ডা. বিপি পতি তার কন্যা ঝুমুর পতির সঙ্গে লন্ডন অবস্থান করছিলেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ চলাকালে দানবীর রণদা প্রসাদ সাহা এবং তার একমাত্র ছেলে ভবানী প্রসাদ সাহা রবিকে পাক হানাদার বাহিনী ধরে নিয়ে যায়। তারপর আর তাদের কোন সংবাদ পাওয়া যায়নি।

এরপর রণদা সাহার কন্যা জয়াপতি কুমুদিনী কল্যাণ সংস্থার হাল ধরেন এবং জনকল্যাণমূলক বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে তার পিতার সারা জীবনের সাধনা গরীবের সেবা অব্যাহত রাখেন। এসময় ডা. বিপি পতি কুমুদিনী হাসপাতালের দেখভাল করেন। কুমুদিনী হাসপাতালের সেবার মান ধরে রাখতে তিনি দিনরাত অক্লান্ত পরিশ্রম করে গেছেন যা মির্জাপুরবাসী এবং গরীব ও দুঃস্থ জনগণ চিরদিন স্মরণ রাখবেন।

দেশ স্বাধীন হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশে ফিরে আসার পর যুদ্ধে আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য কুমদিনী হাসপাতালকে অনুরোধ করেন। তার অনুরোধে বিপুল সংখ্যক মুক্তিযোদ্ধা কুমুদিনী হাসপাতালে সেবা নিয়ে সুস্থ হন। তাদের দেখতে বঙ্গবন্ধু কুমুদিনী হাসপাতাল পরিদর্শন করেন। ডা. বিপি পতি আহত মুক্তিযোদ্ধাদের সারিয়ে তুলতে দিনরাত অক্লান্ত পরিশ্রম করেছেন। তার সে সেবা এখনো যুদ্ধাহত মুক্তিযোদ্ধারা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।



রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৭/হাসনাত/শাহনেওয়াজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়