ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পর্যটনের বিকাশে বাংলাদেশ-ভিয়েতনাম একসঙ্গে কাজ করার আহ্বান

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ২২ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পর্যটনের বিকাশে বাংলাদেশ-ভিয়েতনাম একসঙ্গে কাজ করার আহ্বান

সংসদ প্রতিবেদক : পর্যটনের বিকাশে বাংলাদেশ ও ভিয়েতনামকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার ও কমনওয়েলথ পার্লামেন্টারি ইউনিয়নের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার ভিয়েতনামের কোয়াং নিন  প্রদেশের পর্যটন সিটি হা লং পরিদর্শনকালে তিনি এ আহ্বান জানান।

এ সময় কোয়াং নিন প্রদেশের স্ট্যান্ডিং ডেপুটি সেক্রেটারি দো থি হোয়াং স্পিকারকে অভ্যর্থনা জানান। পরে তারা দ্বিপক্ষীয় সভায় মিলিত হন।

শনিবার সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

শিরীন শারমিন চৌধুরী বলেন, পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্র সৈকত বাংলাদেশে। পৃথিবীর সর্ববৃহৎ ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবনের বড় অংশ বাংলাদেশে। এ ছাড়া বাংলাদেশের পার্বত্য অঞ্চল প্রাকৃতিক সৌন্দর্য্যরে লীলাভূমি। দেশ-বিদেশের পর্যটকদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করে বাংলাদেশের পর্যটন শিল্পের প্রসার ঘটানো সম্ভব।

তিনি আরো বলেন, বর্তমান বিশ্বে পর্যটন অন্যতম আয়ের উৎস। বিশ্বের যে দেশ পর্যটন শিল্পে যত উন্নতি করতে পেরেছে, সে দেশ অর্থনৈতিকভাবে তত লাভবান হয়েছে। ভিয়েতনামের হা লং বে পর্যটকদের কাছে আকর্ষণীয়।

তিনি বাংলাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের ম্যানগ্রোভ ফরেস্ট ঘিরে রিভার ক্রুজিং ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।

ভিয়েতনামের কোয়াং নিন প্রদেশের স্ট্যান্ডিং ডেপুটি সেক্রেটারি বলেন, পর্যটন শিল্পে ভিয়েতনামের সঙ্গে বাংলাদেশের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দুই দেশের পর্যটন শিল্প সমৃদ্ধ হবে। বাংলাদেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও স্পিকারের সফরের মাধ্যমে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরো দৃঢ় হবে।

কক্সবাজার সমুদ্র সৈকতকে কেন্দ্র করে বাংলাদেশের পর্যটন শিল্পের ব্যাপক উন্নয়ন সম্ভব বলে উল্লেখ করেন তিনি।

সভায় বাংলাদেশের সংসদ সদস্য ইমরান আহমেদ, পংকজ নাথ, এ এম নাঈমুর রহমান, সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মো. আবদুর রব হাওলাদার এবং ভিয়েতনাম ন্যাশনাল এসেম্বলির পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্যগণ ও কোয়াং নিন প্রদেশের নেতারা অংশ নেন।


রাইজিংবিডি/ঢাকা/২২ জুলাই ২০১৭/এম এ রহমান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়