ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অগ্রাধিকার ভিত্তিক বাণিজ্য চুক্তির অনুমোদন

আসাদ আল মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২০, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অগ্রাধিকার ভিত্তিক বাণিজ্য চুক্তির অনুমোদন

সচিবালয় প্রতিবেদক : ডি-৮ ভুক্ত আটটি মুসলিম দেশের মধ্যে অগ্রাধিকার ভিত্তিক বাণিজ্য চুক্তি (প্রিফানশিয়াল ট্রেড এগ্রিমেন্ট) অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ কথা জানান।

তিনি বলেন, ৮টি মুসলিম দেশের জোট ডি-৮ এ প্রিফানশিয়াল ট্রেড এগ্রিমেন্টের বিষয়টি অনেকদিন ধরে ঝুলে ছিল। প্রথম থেকেই পার্সেন্ট বাড়িয়ে দেওয়া দাবি ছিল আমাদের। কিন্তু অন্য সদস্যরা সে প্রস্তাবে রাজি না হওয়ায় সেটি আর আগায়নি। অবশেষে দেরিতে হলেও ডি-৮ অগ্রাধিকারভুক্ত বাণিজ্য চুক্তিতে সায় দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ডি-৮ এ প্রিফানশিয়াল ট্রেড এগ্রিমেন্ট ঝুলিয়ে রেখে লাভ নেই মনে করছে বাণিজ্য মন্ত্রণালয়। এই জোটের সদস্যরা যেভাবে সম্মতি দিয়েছে সেভাবেই অনুমতি দেওয়া যেতে পারে। সেজন্যই আজকের বৈঠকে অনুসমর্থন দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, বাংলাদেশ সংবাদ সংস্থা আইন ২০১৭-এর খসড়া চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উপাস্থাপন করা হয়েছিল। কিছু সংযোজন, বিয়োজনের জন্য ফেরত দেওয়া হয়েছে।

বাংলাদেশ, পাকিস্তান, মিশর, তুরস্ক, ইরান, নাইজেরিয়া, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ার জোট হচ্ছে ডি-৮। অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতাই এই জোটের প্রধান লক্ষ্য। 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/আসাদ/ইভা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়