ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

হজযাত্রীদের বিমান ভাড়ায় শুল্ক কমল ১০০০ টাকা

এম এ রহমান মাসুম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২৪ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হজযাত্রীদের বিমান ভাড়ায় শুল্ক কমল ১০০০ টাকা

অর্থনৈতিক প্রতিবেদক : হজযাত্রীদের সুবিধায় আন্তর্জাতিক রুটের বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ফলে নতুন সিদ্ধান্ত অনুযায়ী বিমানের ভাড়া পূর্বের তুলনায় অন্তত ১ হাজার টাকা কম দিতে হবে।

বর্তমান নিয়মানুযায়ী টিকিটের ওপর ২ হাজার টাকা আবগারি শুল্ক দেওয়ার কথা, সেটিকে ১ হাজার টাকা করা হয়েছে। এতে প্রতি যাত্রীকে বিমান ভাড়া ১ হাজার টাকা কম দিতে হবে। তবে অন্য যাত্রীদের বর্তমান হারেই বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক দিতে হবে।

এনবিআর সূত্র জানায়, ধর্মীয় কারণে বাংলাদেশিরা প্রতিবছর সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় হজে যায়। এতে ব্যবসা বা অর্থ উপার্জনের উদ্দেশ্য নেই। তাই হজযাত্রীদের কথা চিন্তা করে এবং হাবের আবেদনের পরিপ্রেক্ষিতে বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক ২ হাজার টাকা থেকে কমিয়ে ১ হাজার টাকা করা হয়েছে। এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে। যদিও এ সিদ্ধান্ত বাস্তবায়নে প্রায় ১৬ কোটি টাকা কম রাজস্ব আদায় হবে।

বিষয়টি নিশ্চিত করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান রাইজিংবিডিকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় হজযাত্রীদের কথা মাথায় রেখে এনবিআর এ সিদ্ধান্ত নিয়েছে।  ইতিমধ্যে এ বিষয়ে আদেশ জারি করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী হজযাত্রীদের শুল্ক আগের মতোই এক হাজার টাকা দিতে হবে।

এনবিআর সূত্র জানায়, ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক বাড়ানো হয়। সার্কভুক্ত দেশ ছাড়া এশিয়ার অন্য দেশের ক্ষেত্রে বিমান টিকিটের ওপর আবগারি শুল্ক ১ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ হাজার টাকা এবং ইউরোপ, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের ক্ষেত্রে আবগারি শুল্ক দেড় হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ হাজার টাকা করা হয়। এ হিসেবে হজযাত্রীদের ২ হাজার টাকা আবগারি শুল্ক দেওয়ার কথা। তবে অভ্যন্তরীণ ও সার্কভুক্ত দেশগুলোতে ভ্রমণের ক্ষেত্রে বিমান টিকিটের আবগারি শুল্ক আগের মতোই ৫০০ টাকা অপরিবর্তিত রাখা হয়।

তবে যারা বেসরকারি ব্যবস্থাপনায় হজে যান তারা আগেই এজেন্টদের বাড়ি ভাড়া, থাকা-খাওয়াসহ বিমান ভাড়ার টাকা প্যাকেজ হিসেবে পরিশোধ করায় এনবিআর থেকে আবগারি শুল্ক কমানোয় এ সুবিধা পাবেন না বলে আশঙ্কা প্রকাশ করেছেন অনেক হজযাত্রী। কারণ এজেন্টদের কাছ থেকে টাকা ফেরত পাওয়া দুরূহ ব্যাপার।

এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাবেন। আর সোমবার থেকে শুরু হয়েছে এবারের হজ ফ্লাইট।



রাইজিংবিডি/ঢাকা/২৪ জুলাই ২০১৭/এম এ রহমান/মুশফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়