ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দুর্যোগে সর্বোচ্চ সতর্ক থাকতে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ২৫ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দুর্যোগে সর্বোচ্চ সতর্ক থাকতে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবেদক : বন্যা, পাহাড়ধস, ভূমিধসসহ বিভিন্ন দুর্যোগ পরিস্থিতিতে সর্বোচ্চ সতর্ক থাকতে জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম অধিবেশনে তিনি এ আহ্বান জানান।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী বলেন, দেশের নিম্নাঞ্চল কিংবা মধ্যাঞ্চলে বন্যার পানি আরো বাড়তে পারে। এই পরিস্থিতিতে জেলা প্রশাসকদের সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।

জেলা প্রশাসকদের সঙ্গে অধিবেশনে অংশ নেওয়ার পর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘জেলা প্রশাসকদের আমরা নির্দেশনা দিয়েছি, দুর্যোগ মোকাবিলায় সর্বোচ্চ প্রস্তুত থাকতে। যেকোনো দুর্যোগে একটি মানুষও যাতে খাদ্য, আশ্রয়, চিকিৎসাসেবা থেকে বঞ্চিত না হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা আছে, সে আলোকে আমাদের কাজ করতে হবে। চেষ্টা চালিয়ে যেতে হবে। কাজের প্রতি দায়িত্ববান হতে হবে।’

মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেন, জেলা প্রশাসকদের আমরা জানিয়েছি, সরকারের ত্রাণ সামগ্রীর কোনো অভাব নেই। আপনারা যখনই বলবেন, আপনাদের চাহিদামতো ত্রাণ পৌঁছে দেব। দুর্গত এলাকায় আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত রাখতেও বলেছি।

তিনি আরো বলেন, জেলা প্রশাসকদের বলা হয়েছে, দুর্গত এলাকায় ত্রাণসামগ্রী বিতরণে দ্রুত তালিকা প্রস্তুত করতে মনোযোগী হতে হবে। প্রকৃত ক্ষতিগ্রস্ত অতিদরিদ্র মানুষ যাতে ত্রাণ পায় তা নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, বন্যা ও পাহাড়ি এলাকায় ধস ও জানমালের ক্ষয়ক্ষতি কমাতে জেলা প্রশাকদের সমন্বিত ও কার্যকর উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ভূমিকম্পপ্রবণ জেলাগুলোতে নিয়মিত ভূমিকম্পের পূর্ব-প্রস্তুতি ও উদ্ধার মহড়া করতে বলা হয়েছে।

বুধবার ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যা সাড়ে ৭টায় বঙ্গভবনে দরবার হলে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ হবে। রাষ্ট্রপতি তাদের দিকনির্দেশনা দেবেন। ২৫ জুলাই শুরু হওয়া তিন দিনের এই জেলা প্রশাসক সম্মেলন শেষ হবে ২৭ জুলাই।



রাইজিংবিডি/ঢাকা/২৫ জুলাই ২০১৭/নঈমুদ্দীন/সাইফ/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়