ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘পিছিয়ে থাকা জনগোষ্ঠীর উন্নয়নে ভূমিকা রাখুন’

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ২৭ জুলাই ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘পিছিয়ে থাকা জনগোষ্ঠীর উন্নয়নে ভূমিকা রাখুন’

সচিবালয় প্রতিবেদক : সমাজের পিছিয়ে থাকা জনগোষ্ঠীর উন্নয়নে সরাসরি ভূমিকা রাখতে জেলা প্রশাসকদের আরো মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

বৃহস্পতিবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে জেলা প্রশাসকদের (ডিসি) সম্মেলনের শেষ দিনের আলোচনায় তিনি এ আহ্বান জানান। তিনি এ সময় সারাদেশ থেকে আগত জেলা প্রশাসকদের মধ্য থেকে কয়েকজনের প্রশ্নের জবাব দেন। বৈঠক সূত্রে এই তথ্য জানা গেছে।

সম্মেলনে বিভাগীয় কমিশনার ও ডিসিদের উদ্দেশ্যে প্রতিমন্ত্রী বলেন, প্রতিটি জেলায় প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা অনুযায়ী আপনাদের কাজ করে যেতে হবে। সমাজের পিছিয়ে থাকা জনগোষ্ঠীর কল্যাণ ছাড়া দেশ এগিয়ে যেতে পারবে না।

তিনি জেলা প্রশাসকদের সমাজের পিছিয়ে থাকা জনগোষ্ঠীর উন্নয়নে সরাসরি ভূমিকা রাখতে আরো অধিক মনোযোগী হবার নির্দেশনা প্রদান করেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসকদের ১৩টি সরাসরি প্রশ্নের উত্তর দেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব জিল্লার রহমান।

রংপুর জেলা প্রশাসক প্রশ্ন করেন, বিভাগীয় শহর হলেও রংপুর জেলায় কিশোর অপরাধীদের জন্য কোনো সেফ হোম নেই। বিভাগীয় সদর বিবেচনায় এখানে একটি সেফ হোম স্থাপন করা প্রয়োজন। এর উত্তরে সমাজকল্যাণ সচিব বলেন, বিভাগীয় সদর বিবেচনায় রংপুর বিভাগে একটি সেফ হোম স্থাপন করার পরিকল্পনা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের রয়েছে।

নাটোরের জেলা প্রশাসক প্রশ্ন করেন, নাটোর জেলায় প্রায় ১৪৬ জন হিজড়া রয়েছে। তারা কখনো ট্রেনে, কখনো জনবহুল স্থানে বিভিন্ন অশোভন আচরণের মাধ্যমে চাঁদাবাজি  করে ও বিব্রত ঘটনা ঘটায়। তাদেরকে কেউ বাসা ভাড়া না দেওয়ায় অত্যন্ত মানবেতর জীবনযাপন করে।

এ প্রশ্নের উত্তরে সমাজকল্যাণ সচিব বলেন, নাটোরে সমাজসেবা অধিদপ্তরাধীন হিজড়া জনগোষ্ঠীর জীবনমান  উন্নয়ন কর্মসূচির আওতায় ১২জন ব্যক্তি মাসিক ৬০০ টাকা হারে বিশেষ ভাতা পাচ্ছে, ৯ জন শিক্ষার্থী প্রাথমিক স্তরে মাসিক ৩০০ টাকা হারে শিক্ষা উপবৃত্তি পাচ্ছে এবং ২০১৫-১৬ অর্থবছরে ৫০জনকে বিভিন্ন ট্রেডে ৫০দিন কর্মসংস্থানের লক্ষ্যে প্রশিক্ষণ শেষে ১০ হাজার টাকা করে এককালীন সহায়তা দেওয়া হয়েছে। ভবিষ্যতে হিজড়াদের চাকরিতে নিয়োগ ও আবাসনের পরিকল্পনা সমাজকল্যাণ মন্ত্রণালয়ের রয়েছে।

শেষে সমাজকল্যাণ সচিব জেলা প্রশাসকদের বলেন, প্রতিটি জেলায় সমাজসেবামূলক কর্মসূচির ২২টি কমিটির সভাপতি হচ্ছে জেলা প্রশাসক। সুতরাং জেলায় সামাজিক উন্নয়নে আপনাদের অনেক কিছু করার রয়েছে। তিনি এক্ষেত্রে সবার  আরো গতিশীল কর্মতৎপরতা আশা করেন।



রাইজিংবিডি/ঢাকা/২৭ জুলাই ২০১৭/হাসান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়